অনার্স এবং ডিগ্রী প্রথম বর্ষের স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে যাদের লাগবে হোয়াটস্যাপ এ যোগাযোগ করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।
অনার্স প্রথম এবং ডিগ্রী প্রথম বর্ষের নভেম্বর থেকে পরীক্ষা শুরু হবে!! কাজেই যাদের ৯৯% কমন রকেট স্পেশাল সাজেশন লাগবে আজই যোগাযোগ করুন।।
Earn Free BTC

Make Money Online
অনার্স চতুর্থ বর্ষের সকল বিভাগের স্পেশাল সাজেশন রেডি আছে যাদের লাগবে যোগাযোগ করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। হোয়াটস্যাপ +8801925492441
Welcome To TopSuggestion

স্থানীয় সরকার অধ্যয়নের পদ্ধতিগুলোর নাম লিখ।

 

স্থানীয় সরকার অধ্যয়নের পদ্ধতিগুলোর নাম লিখ ।
প্রশ্ন স্থানীয় সরকার অধ্যয়নের পদ্ধতিগুলোর নাম লিখ । 

অথবা , স্থানীয় সরকার অধ্যয়নের পদ্ধতিগুলো কী কী ? 

অথবা , স্থানীয় সরকার অধ্যয়নের পদ্ধতিগুলো উল্লেখ কর । 

অথবা , বিভিন্ন প্রকারের স্থানীয় সরকার অধ্যয়নের পদ্ধতিগুলোর নাম লিখ ৷ 

উত্তর : ভূমিকা : জাতিসংঘ ইউরোপীয় ইউনিয়নসহ পাশ্চাত্যের উন্নত দেশগুলো স্থানীয় সরকার ব্যবস্থাকে খুবই গুরুত্ব দিচ্ছে এবং এজন্য তারা স্থানীয় সরকার অধ্যয়নের পদ্ধতিগুলোর প্রতিও যত্নশীল । বর্তমান গণতান্ত্রিক বিশ্বে অধিকাংশ রাষ্ট্রই জনগণের বৃহত্তর কল্যাণসাধনে মনোযোগী । বর্তমান বিশ্বে উন্নত ও উন্নয়নশীল রাষ্ট্রগুলো মনে করে যে , কেন্দ্রীয় সরকারের পক্ষে জনকল্যাণমূলক সকল কাজ সম্পাদন করা সম্ভব নয় । সে জন্য দেশের গণতন্ত্রকে সংহত , সংযত ও প্রাতিষ্ঠানিকরূপে দাঁড় করাতে হলে স্থানীয় সরকারকে গুরুত্ব দিতে হবে । স্থানীয় সরকার বলতে এমন একটি সরকার ব্যবস্থাকে বুঝায় যেখানে স্থানীয় পর্যায়ে ক্ষুদ্র ও সীমিত ক্ষমতাসম্পন্ন সরকার ব্যবস্থার অস্তিত্ব বিদ্যমান । বর্তমান সময়ে স্থানীয় সরকারের গ্রহণযোগ্যতা ও গুরুত্ব বৃদ্ধি পেয়েছে । ফলে স্থানীয় সরকার অধ্যয়নে বিভিন্ন পদ্ধতি ব্যবহৃত হচ্ছে । 

নিম্নে স্থানীয় সরকার অধ্যয়নে কতকগুলো পদ্ধতির নাম উল্লেখ করা হলো : 

১. অভিজ্ঞতাবাদী পদ্ধতি ; 

২. ঐতিহাসিক পদ্ধতি ; 

৩. তুলনামূলক পদ্ধতি ; 

৪. পর্যবেক্ষণমূলক পদ্ধতি ; 

৫. দার্শনিক পদ্ধতি ; 

৬. প্রাতিষ্ঠানিক পদ্ধতি ; 

৭. আচরণগত পদ্ধতি ; 

৮. কাঠামো কার্যগত পদ্ধতি ; 

৯. পরিসংখ্যানিক পদ্ধতি ; 

১০. মনস্তাত্ত্বিক পদ্ধতি ; 

১১. গোষ্ঠী পদ্ধতি ; 

১২. সিদ্ধান্ত পদ্ধতি । 

উপসংহার : পরিশেষে বলা যায় যে , স্থানীয় সরকার ও তার বিভিন্ন প্রতিষ্ঠান এবং স্থানীয় জনগণের রাজনৈতিক অংশগ্রহণ , রাজনৈতিক চৰ্চা , ক্ষমতা , উন্নয়ন কর্মকাণ্ড প্রভৃতি সম্পর্কে উপযুক্ত পদ্ধতির মাধ্যমে জানতে পারি । রাষ্ট্রবিজ্ঞান রবসন - এর মতে , “ স্থানীয় সরকারের মতো কোন ভালো বিকল্প সরকার আর নেই । ”

Share This

0 Response to "স্থানীয় সরকার অধ্যয়নের পদ্ধতিগুলোর নাম লিখ। "

Post a Comment

Popular posts