ডিগ্রী ২য় বর্ষ ২০২১ ইসলামিক স্টাডিজ ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন।
Welcome To TopSuggestion

তরাইনের প্রথম যুদ্ধ কত সালে সংঘটিত হয়

 

তরাইনের প্রথম যুদ্ধ কত সালে সংঘটিত হয়

তরাইনের প্রথম যুদ্ধ ১১৯১ সালে সংঘটিত হয়।

মুহাম্মদ ঘুরি ১১৯১ সালে পাঞ্জাবের ভাটিন্ডা দুর্গ জয় করেন। এই স্থান ছিল পৃথ্বীরাজ চৌহানের সীমান্ত এলাকা। পৃথ্বীরাজ ভাটিন্ডার দিকে অগ্রসর হয়ে তরাইন নামক স্থানে থানেশ্বরের নিকটে প্রতিপক্ষের মুখোমুখি হন। ঘুরি বাহিনীর অশ্বারোহীদের প্রতিপক্ষের মধ্যভাগের দিকে তীর নিক্ষেপের মাধ্যমে লড়াই শুরু হয়। পৃথ্বীরাজের বাহিনী তিন দিক থেকে পাল্টা আক্রমণ করে এবং যুদ্ধে আধিপত্য স্থাপন করে। ফলে ঘুরিরা পিছিয়ে যায়। পৃথ্বীরাজের ভাই গোবিন্দ তাইয়ের সাথে ব্যক্তিগত লড়াইয়ে মুহাম্মদ ঘুরি আহত হয়েছিলেন। এই যুদ্ধে পৃথ্বীরাজ ঘুরিদের প্রতিরোধ করতে সক্ষম হন।

ভারতবর্ষের ইতিহাসে মুহাম্মদ ঘুরি ও পৃথ্বীরাজ চৌহানের তরাইনের যুদ্ধ ইসলামের ইতিহাসে  অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই যুদ্ধ জয়ের মাধ্যমেই সর্বপ্রথম ভারতবর্ষে ইসলামি শাসনের সূচনা হয়।

তরাইনে ঘুরি ও পৃথ্বীরাজ দুটি যুদ্ধে মুখোমুখি হয়েছিলেন।  এগুলো তরাইনের প্রথম ও ২য় যুদ্ধ নামে পরিচিত। ১ম যুদ্ধে শোচনীয়ভাবে পরাজিত হলেও দ্বিতীয় যুদ্ধে তিনি পৃথ্বীরাজকে পরাস্ত ও হত্যা করেন। 

সাম্প্রতিক সময়ে বলিউড এই যুদ্ধের ইতিহাস নিয়ে একটি ছবি নির্মিত হচ্ছে আশাকরি অতীতের মত এবারও একটি বিকৃত ইতিহাস দেখতে পাব বলিউডের কল্যাণে! 

Share This

0 Response to "তরাইনের প্রথম যুদ্ধ কত সালে সংঘটিত হয়"

Post a Comment

Popular posts