ডিগ্রী ২য় বর্ষ ২০২১ ইসলামিক স্টাডিজ ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন।
Welcome To TopSuggestion

মাসিকের সময় তলপেটে ব্যথার ঔষধ এর নাম

 জীবনে কখনো তলপেটের ব্যথায় ভোগেননি, এমন নারী বোধ হয় খুঁজে পাওয়া যাবে না। মাসিকের সময় কম-বেশি ব্যথা বা অস্বস্তি হতেই পারে, বিশেষত কিশোরীদের। তবে অন্যান্য কারণেও শরীরের এই অংশে ব্যথা হতে পারে।


মাসিকের কারণে তলপেটে যে ব্যথা হয়, তা পিঠের নিচের দিকে এবং ঊরুতেও ছড়াতে পারে। সাধারণত মাসিক শুরু হওয়ার এক দিন আগে কিংবা শুরুর দিনে এ ব্যথা হয়। বেশির ভাগ ক্ষেত্রে চিকিৎসা দরকার নেই। তবে ব্যথা অস্বাভাবিক তীব্র হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

এখন আমি আপনাদের বলবো মাসিকের সময় তলপেটে ব্যথা ভালো করতে কার্যকরী ঔষধ কোনটি

ঔষধটির নাম: এইচপিআর-ডি ট্যাবলেট / Hpr-Ds Tablet

অনেক মেয়েদের ই দেখা যায় পিরিয়ডের সময় তলপেটে প্রচুর যন্ত্রনা হয়, যার জন্য দৈনন্দিন কাজকর্ম করাও কষ্টকর হয়ে দাড়ায়।তাদের জন্য একটা ভাল সমাধান হল প্যাসিফিক ফার্মা লিঃ এর  HPR DS (মেফেনেমিক এসিড বিপি ৫০০ মিঃ গ্রাঃ)পিরিয়ড শুরু হলে ব্যাথামুক্ত থাকতে এর একটি ট্যাবলেট খেয়ে নিতে হবে। পরবর্তিতে ব্যাথা হলে আবার একটি ট্যাবলেট খেয়ে নিতে হবে।তার সাথে গ্যাসের ঔষধ খেতে হবে।

উপকৃত হলে অবশ্যই কমেন্টে জানাবেন।

এটি মাসিকের ব্যাথা সহ আরো বিভিন্ন ব্যাথার জন্য ব্যবহার করা হয়

সংক্ষিপ্ত বিবরণ: এইচপিআর-ডি ট্যাবলেট / Hpr-Ds Tablet সময়ে ব্যথা, সময়ে ভারি রক্তপাত, জ্বর, দাঁতের ব্যাথা, মাইগ্রেনের ব্যাথা, বেদনানাশক, সংযোগে ব্যথা, প্রদাহ, পেশী ব্যথা, অস্ত্রোপচারের পর ব্যথা এবং অন্যান্য অবস্থার চিকিৎসার জন্য ব্যবহার হয়।

এইচপিআর-ডি ট্যাবলেট / Hpr-Ds Tablet নিম্নলিখিত সক্রিয় উপাদান রয়েছে: Mefenamic Acid। tablet ফর্ম পাওয়া যায়।

এইচপিআর-ডি ট্যাবলেট / Hpr-Ds Tablet ব্যবহারসমূহ, কম্পোজিশন, ডোজ, পার্শ্ব প্রতিক্রিয়া ও পর্যালোচনা এর সাথে সম্পর্কিত বিস্তারিত তথ্য নীচে তালিকাভুক্ত করা হলো:

ব্যবহার: চিকিৎসায় ব্যবহৃত এইচপিআর-ডি ট্যাবলেট / Hpr-Ds Tablet নিম্নলিখিত রোগের উপসর্গ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ করে:

সময়ে ব্যথা

সময়ে ভারি রক্তপাত

জ্বর

দাঁতের ব্যাথা

মাইগ্রেনের ব্যাথা

বেদনানাশক

সংযোগে ব্যথা

প্রদাহ

পেশী ব্যথা

অস্ত্রোপচারের পর ব্যথা


পার্শ্ব প্রতিক্রিয়া: নিম্নলিখিত এইচপিআর-ডি ট্যাবলেট / Hpr-Ds Tablet এর কম্পোজিশনের ফলে সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার একটি তালিকা। এটি একটি সম্পূর্ণ তালিকা নয়। এই পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে কিন্তু সবসময় না। কিছু পার্শ্ব প্রতিক্রিয়া মারাত্মক হতে পারে কিন্তু বিরল। নিম্নলিখিত পার্শ্ব প্রতিক্রিয়া হলে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন, বিশেষ করে যদি না যায়।.

পেটে আলসার

অস্বাভাবিক অন্ধকার রঙ্গিন মল

মুখ বা ঠোঁট প্রায় ulceration

বদহজম

বমি বমি ভাব

পেটে ব্যথা

বমি

ছিদ্র বা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তপাত

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তক্ষরণ

তীব্রতা বা বৃহদন্ত্র প্রদাহ

প্রদাহজনক পেটের রোগের

ক্ষুধামান্দ্য

রক্ত বমি

স্কিন এলার্জি

অতিসার

কোষ্ঠকাঠিন্য

আপনি যদি উপরে তালিকার বাইরে কোন পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করেন তাহলে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। এছাড়াও আপনি আপনার স্থানীয় খাদ্য ও ড্রাগ প্রশাসন কর্তৃপক্ষকে পার্শ্বপ্রতিক্রিয়া ঘটনার কথা রিপোর্ট করতে পারেন।


নিরাপত্তা: এই ড্রাগ ব্যবহারের আগে, আপনার ডাক্তার কে আপনার বর্তমান ঔষধের তালিকার সম্পর্কে বলুন (যেমন ভিটামিন, ভেষজ ঔষধ ইত্যাদি), এলার্জি, বিদ্যমান রোগ, এবং বর্তমান স্বাস্থ্য অবস্থার (যেমন গর্ভাবস্থা, আসন্ন সার্জারি ইত্যাদি)। কিছু স্বাস্থ্য অবস্থার জন্য আপনার বেশি পার্শ্বপ্রতিক্রিয়ার হতে পারে। ডাক্তারের নির্দেশ মেনে চলুন বা পণ্যের উপর মুদ্রিত নির্দেশ অনুসরণ করুন। ডোজ আপনার অবস্থার উপর ভিত্তি করে হয়। আপনার ডাক্তার কে বলুন আপনার অবস্থার উন্নতি হচ্ছে না অবনতি হচ্ছে। গুরুত্বপূর্ণ কাউন্সেলিং পয়েন্ট নীচে তালিকাভুক্ত করা হয়ছে।

প্রেসক্রিপশন বা nonprescription ওষুধ গ্রহণ

রেনাল এবং হেপাটিক বৈকল্য আছে

যদি আপনি একই সময়ে অন্যান্য ওষুধ নেন এইচপিআর-ডি ট্যাবলেট / Hpr-Ds Tablet এর প্রভাব পরিবর্তন হতে পারে। পার্শ্ব প্রতিক্রিয়ার ঝুঁকি বাড়াতে পারে বা সঠিকভাবে কাজ না করতে পারে। আপনার ব্যবহার করা সব ওষুধ, ভিটামিন, এবং ভেষজ ওষুধের সম্বন্ধে আপনার ডাক্তার কে বলুন যাতে আপনি ডাক্তার আপনাকে ওষুধের ঠিক প্রতিক্রিয়া সাহায্য করতে পারে। এইচপিআর-ডি ট্যাবলেট / Hpr-Ds Tablet নিম্নলিখিত ওষুধ ও পণ্য সাথে প্রতিক্রিয়া করতে পারে:

Antidiabetic medications

Captopril

Ciclosporin

Digoxin

Enalapril

Lithium

Methotrexate

Prednisone

Probenecid

Sulfapyridine

এইচপিআর-ডি ট্যাবলেট / Hpr-Ds Tablet এর অধি সংবেদনশীলতা একটি প্রতিলক্ষণ। এছাড়া, এইচপিআর-ডি ট্যাবলেট / Hpr-Ds Tablet যদি আপনার নিম্নলিখিত অবস্থা থাকে নেওয়া উচিত নয়:

hypersensitivity

করোনারি আর্টারি বাইপাস দুর্নীতি সার্জারি

গর্ভবতী

তীব্র রেনাল বৈকল্য

তীব্র হৃদযন্ত্র

নবজাতক

পাকস্থলীর ক্ষত

প্রদাহজনক পেটের রোগের

বুকের দুধ খাওয়ালে

মৃগীরোগ

ঔষধ  টি গ্রহণ করার আগে অবশ্যই ডাক্তার পরামর্শ নিবেন। 

Share This

0 Response to "মাসিকের সময় তলপেটে ব্যথার ঔষধ এর নাম "

Post a Comment

Popular posts