ডিগ্রী ২য় বর্ষ ২০২১ ইসলামিক স্টাডিজ ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন। হেল্পলাইন নম্বর: ০১৯৩৩০৮৯৬৪৯
Welcome To TopSuggestion

পরিদর্শন কাকে বলে

 

পরিদর্শন কাকে বলে

ভূমিকা: প্রশাসন ও ব্যবস্থাপনায় পরিদর্শন ও তত্ত্বাবধান উভয়ই সুষ্ঠুভাবে কার্য সম্পাদনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু সম্প্রতি পরিদর্শন ও তত্ত্বাবধান ক্রিয়াকলাপে শৈথিল্যের কারণে প্রশাসন ও ব্যবস্থাপনার ক্ষেত্রে নানা ধরনের অরাজকতা, অব্যবস্থা ও গতিহীনতা দেখা যাচ্ছে। এই স্থবিরতা শিক্ষা প্রতিষ্ঠানে, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে, অফিস আদালতে এমনকি জাতীয় ও সামাজিক জীবনের অপরাপর ক্ষেত্রেও দারুণভাবে প্রতিফলিত হচ্ছে। কিন্তু সকল প্রকার জাতি গঠনমূলক কর্মকাণ্ড− যেমন কৃষি, স্বাস্থ্য, সমবায়, সমাজসেবা, পূর্ত, শিল্প-বাণিজ্য, জীবন বীমা, জনসম্পদ রপ্তানী ইত্যাদি ক্ষেত্রে আজ প্রশাসন, ব্যবস্থাপনা ও তত্ত্বাবধান একটি অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে পরিগণিত। সে কারণে প্রশাসন ও ব্যবস্থাপনায় জবাবদিহিতা আনয়নের জন্য তত্ত্বাবধান কর্মকে আরও গতিশীল করার অপরাপর কার্যকর পন্থাকে আজকাল তত্ত্বাবধান শিক্ষা তথা সকল প্রশাসন ও ব্যবস্থাপনার সক্রিয় চালিকা শক্তি হিসেবে বিবেচনা করা হচ্ছে। উপরিউক্ত তত্ত্বাবধান কর্মকাণ্ড সকল প্রকার প্রশাসন ও ব্যবস্থাপনাকে সক্রিয় ও দ্রুততর করার জন্য অপরিহার্য। কারণ যে কোন শিক্ষা প্রতিষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্য ধারাবাহিকভাবে সচল রাখা তথা প্রতিষ্ঠানের অস্তিত্ব টিকিয়ে রাখা এবং সুনাম অর্জন নিশ্চিত করার জন্য একমাত্র তত্ত্বাবধানই স্বল্পব্যয়ী কার্যকর ব্যবস্থা। তাই শিক্ষা কাঠোমোর সর্বোচ্চ থেকে সর্ব নিম্নস্তর পর্যন্ত সকল স্তরের কর্মকর্তা, কর্মচারী, প্রতিষ্ঠান ও দেশের কল্যাণের স্বার্থে সুশৃঙ্খল প্রক্রিয়ায় সেবার মনোভাব নিয়ে স্ব স্ব দায়িত্ব পালন নিশ্চিতকরণ ও তৎসম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য ফলপ্রসূ তত্ত্বাবধান কার্যক্রম উদ্ভাবন ও পরিচালনা অত্যাবশ্যক। শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য তত্ত্বাবধান পদ্ধতি, শ্রেণিবিভাগ এবং শিক্ষার গুণগত মান উন্নয়নের জন্য বর্তমান ইউনিটে তিনটি পাঠ উপস্থাপন করার প্রচেষ্টা করা হয়েছে।


পরিদর্শন:  শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি করে শ্রেণি শিক্ষাদান পদ্ধতির মানোন্নয়ন, অফিসের সকল প্রকার কাজে নিয়োজিত কর্মকর্তা ও কর্মচারীর পেশাগত দক্ষতা উন্নয়ন এবং প্রতিষ্ঠান তথা দেশের কল্যাণে সেবাদান নিশ্চিতকরণের প্রক্রিয়ার নাম পরিদর্শন। বর্তমানে পরিদর্শন কেবল দেখাশুনার মধ্যে সীমাবদ্ধ নয়। শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা ও শিক্ষকবৃন্দের সঙ্গে সমষ্টিগতভাবে আলাপ আলোচনা করে দোষক্রটি সংশোধনের প্রেরণা দান এবং শ্রেণি শিক্ষাদানে শিক্ষকবৃন্দকে সহযোগিতাদানের মাধ্যমে পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন তথা সামগ্রিকভাবে শিক্ষার মান উন্নয়ন প্রক্রিয়ার মধ্যে পরিদর্শন পরিব্যাপ্ত। যদ্দৃছা, প্রভুত্বমূলক, গণতান্ত্রিক এবং আদর্শ শিক্ষক− এই চার শ্রেণিতে পরিদর্শনকে বিভক্ত করা হয়। পরিদর্শনের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানের সংগঠন, প্রশাসন ও ব্যবস্থাপনা− এই তিনটি কাজের সমন্বয় করা যায়। পরিদর্শন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি করে শ্রেণি শিক্ষাদান পদ্ধতির মানোন্নয়ন, অফিসের সকল প্রকার কাজে নিয়োজিত কর্মকর্তা ও কর্মচারীর পেশাগত দক্ষতা উন্নয়ন এবং প্রতিষ্ঠান তথা দেশের কল্যাণে সেবাদান নিশ্চিতকরণের প্রক্রিয়ার নাম পরিদর্শন। বর্তমানে পরিদর্শন কেবল দেখাশুনার মধ্যে সীমাবদ্ধ নয়। শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা ও শিক্ষকবৃন্দের সঙ্গে সমষ্টিগতভাবে আলাপ আলোচনা করে দোষক্রটি সংশোধনের প্রেরণা দান এবং শ্রেণি শিক্ষাদানে শিক্ষকবৃন্দকে সহযোগিতাদানের মাধ্যমে পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন তথা সামগ্রিকভাবে শিক্ষার মান উন্নয়ন প্রক্রিয়ার মধ্যে পরিদর্শন পরিব্যাপ্ত। যদ্দৃছা, প্রভুত্বমূলক, গণতান্ত্রিক এবং আদর্শ শিক্ষক− এই চার শ্রেণিতে পরিদর্শনকে বিভক্ত করা হয়। পরিদর্শনের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানের সংগঠন, প্রশাসন ও ব্যবস্থাপনা− এই তিনটি কাজের সমন্বয় করা যায়। 

উপসংহার: শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনায় উচ্চ পর্যায় থেকে সর্বনিম্ন পর্যায়ে নানা প্রশাসনিক কর্মকর্তা, কর্মচারী, ব্যবস্থাপক এবং শিক্ষক সম্পৃক্ত থাকেন। এ সকল কর্মকর্তা, শিক্ষক, ব্যবস্থাপক ও কর্মচারীর কার্যাদি তত্ত্বাবধানকে আভ্যন্তরীণ ও বহিঃতত্ত্বাবধান হিসেবে বিভক্ত করা হয়।

Share This

0 Response to "পরিদর্শন কাকে বলে"

Post a Comment

Popular posts