অনার্স এবং ডিগ্রী প্রথম বর্ষের স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে যাদের লাগবে হোয়াটস্যাপ এ যোগাযোগ করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।
অনার্স প্রথম এবং ডিগ্রী প্রথম বর্ষের নভেম্বর থেকে পরীক্ষা শুরু হবে!! কাজেই যাদের ৯৯% কমন রকেট স্পেশাল সাজেশন লাগবে আজই যোগাযোগ করুন।।
Earn Free BTC

Make Money Online
অনার্স চতুর্থ বর্ষের সকল বিভাগের স্পেশাল সাজেশন রেডি আছে যাদের লাগবে যোগাযোগ করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। হোয়াটস্যাপ +8801925492441
Welcome To TopSuggestion

ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতি কাকে বলে

ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতি কাকে বলে


ভূমিকা: এই ইউনিটে অর্থনীতির সংজ্ঞা ও বিষয়বস্তু সহজ-সরল ভাষায় বর্ণনা করা হয়েছে। বিভিন্ন প্রখ্যাত অর্থনীতিবিদ অর্থনীতিকে কোন দৃষ্টিকোণ থেকে বিচার করেন, তা বিস্তারিত আলোচনা করা হয়েছে। অর্থনীতি বিজ্ঞান কি না এ সম্পর্কে অর্থনীতিবিদদের মধ্যে যথেষ্ট মতভেদ আছে। এ ইউনিটে তা ব্যাখ্যা করা হয়েছে। অর্থনীতির পরিধির ব্যাপকতা ও গুরুত্ব আপনি এ ইউনিট থেকে জানতে পারবেন। অর্থনীতি ইতিবাচক না নীতিবাচক, তা উদাহরণের সাহায্যে এই ইউনিটে স্পষ্টভাবে বর্ণনা করা হয়েছে। অর্থনীতির দু’টো প্রধান শাখা ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতির ধারণা, এদের মধ্যকার পার্থক্য, এদের পারস্পরিক গুরুত্ব কতখানি, তা এ ইউনিটে ব্যাখ্যা করা হয়েছে। এসব ছাড়াও অর্থনীতির কিছু মৌলিক সমস্যা আছে। এ ইউনিটের মাধ্যমে আপনি কিছু মৌলিক অর্থনৈতিক সমস্যার সাথে পরিচিত হতে পারবেন। 

ব্যষ্টিক অর্থনীতি(Micro Economics) :

ইংরেজি Micro শব্দটি গ্রিক শব্দ Mikros থেকে উদ্ভব হয়েছে। যার অর্থ অতিক্ষুদ্র।

ব্যষ্টিক অর্থনীতি মূলত ব্যক্তি মানুষ অথবা ব্যবসায়ের চাহিদা ও যোগান নিয়ে আলোচনা করে থাকে৷  অন্য ভাবে বলা যায়যে, Micro Economics বা ব্যষ্টিক অর্থনীতির লক্ষ্য হলো অর্থনীতির একটি বিশেষ অংশ বা একককে ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করা।

ব্যাস্টিক অর্থনীতি হচ্ছে অর্থনীতির একটি শাখা যা ব্যক্তি, পরিবার ও ফার্ম কিভাবে বাজারে তাদের বণ্টনকৃত সীমিত সম্পদ নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করে তা নিয়ে আলোচনা করে।

সামষ্টিক অর্থনীতি (Macro Economics):

Macro শব্দটি গ্রিক শব্দ Macros থেকে এসেছে। যার অর্থ হলাে বৃহৎ।

Macro Economics বা সামষ্টিক অর্থনীতি অর্থনীতির সামগ্রিক বিষয়াদি বিশ্লেষণ করে থাকে।

সামষ্টিক অর্থনীতি একটি দেশের সামগ্রিক অর্থনীতির জাতীয় আয়, কর্মসংস্থান, মুদ্রানীতি, ইত্যাদি বিষয়াদি নিয়ে আলোচনা করে৷  

সামষ্টিক অর্থনীতিবিদগন পুরো অর্থনীতি কর্মকান্ড বোঝার জন্য জিডিপি, বেকারত্বের হার ও মূল্য সুচকের মত সামগ্রিক নির্দেশক নিয়ে আলোচনা করে।

সামষ্টিক অর্থনীতিবিদগন মডেল উন্নয়ন করে থাকে যা কিছু উপাদানের মধ্যে সম্পর্ক ব্যাখ্যা করে, যেমন জাতীয় আয়, উৎপাদন, ভোগ, বেকারত্ব, মুদ্রাষ্ফীতি, সঞ্চয়, বিনিয়োগ, আন্তর্জাতিক বাণিজ্য এবং আন্তর্জাতিক অর্থব্যবস্থা।

উপসংহার: ব্যাবসায়ের সমস্যা সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণের জন্য প্রয়োজনীয় চিন্তা করার কার্যকরী রাস্তা নির্দেশ করে ব্যবস্থাপকীয় অর্থনীতি, যা অর্থনীতি, গণিত এবং পরিসংখ্যানের যুক্তিসমূহ ব্যবহার করে;


Share This

0 Response to "ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতি কাকে বলে"

Post a Comment

Popular posts