ডিগ্রী ২য় বর্ষ ২০২১ ইসলামিক স্টাডিজ ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন।
Welcome To TopSuggestion

শক্তিশালী মুদ্রা কি

শক্তিশালী মুদ্রা কি


ভূমিকা: সাধারণভাবে বিনিময়ের মাধ্যমকেই অর্থ বলা হয়। অর্থ এমন একটি জিনিস, যা বিনিময়ের মাধ্যম হিসেবে সকলেই গ্রহণ করতে রাজি থাকে এবং যার দ্বারা সকল প্রকার লেনদেন সম্পন্ন করা যায়। একসময় মানুষ দ্রব্যের মাধ্যমে তাদের দৈনন্দিন লেনদেন করত। কিন্তু দ্রব্যের মাধ্যমে লেনদেন পরিচালনা করতে বিভিন্ন সমস্যার সৃষ্টি হতো। এই সকল সমস্যা দূর করে একটি সর্বজনগ্রাহ্য লেনদেনের মাধ্যম খুঁজে বের করতে শুরু করল মানুষ। মানুষের এই প্রচেষ্টার ফলই হলো অর্থ।

 

শক্তিশালী মুদ্রা: একটি নির্দিষ্ট সময়ে কোন দেশের মোট প্রচলিত মুদ্রা (Currency) এবং কেন্দ্রীয় ব্যাংকে রক্ষিত অন্যান্য ব্যাংকের রিজার্ভের সমষ্টিকে বলা হয় শক্তিশালী মুদ্রা বা উচ্চক্ষমতা সম্পন্ন মুদ্রা।

কোনো দেশের কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক চালু সকল ক্সগজের নোট ও ধাতব মুদ্রা এবং কেন্দ্রীয় ব্যাংকে রক্ষিত বিভিন্ন ব্যাংকের আমানতের সমষ্টিকে শক্তিশালী মুদ্রা বলে।

শক্তিশালী মুদ্রার পরিবর্তনের ফলে অর্থের জোগানের যে পরিবর্তন হয় এ দুয়ের অনুপাতকে অর্থগুণক বলে।

সারসংক্ষেপ: দ্রব্যসামগ্রীর দাম অথবা অন্যান্য ব্যবসায়গত কার্যকলাপের পাওনা হিসাবে যা সাধারণত সর্বত্র গ্রহণযোগ্য তা-ই অর্থ। সংকীর্ণ মুদ্রা হচ্ছে বিস্তৃত মুদ্রার একটি অংশ মাত্র। এই সংকীর্ণ মুদ্রা দ্বারা বিস্তৃত মুদ্রা প্রভাবিত হয়। এরা একে অন্যের পরিপূরক। 

Share This

0 Response to "শক্তিশালী মুদ্রা কি"

Post a Comment

Popular posts