অনার্স এবং ডিগ্রী প্রথম বর্ষের স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে যাদের লাগবে হোয়াটস্যাপ এ যোগাযোগ করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।
অনার্স প্রথম এবং ডিগ্রী প্রথম বর্ষের নভেম্বর থেকে পরীক্ষা শুরু হবে!! কাজেই যাদের ৯৯% কমন রকেট স্পেশাল সাজেশন লাগবে আজই যোগাযোগ করুন।।
Earn Free BTC

Make Money Online
অনার্স চতুর্থ বর্ষের সকল বিভাগের স্পেশাল সাজেশন রেডি আছে যাদের লাগবে যোগাযোগ করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। হোয়াটস্যাপ +8801925492441
Welcome To TopSuggestion

২০২১-২০২২ শিক্ষাবর্ষে অন ক্যাম্পাস এম ফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি


 

★ অনলাইনে আবেদন ফরম পূরণের তারিখঃ ৮/৭/২০২১ইং থেকে ১৭/০৮/২০২১ইং তারিখ পর্যন্ত।
👉 ভর্তি যোগ্যতা (এমফিল):
১. সব পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.২৫ অথবা দ্বিতীয় বিভাগ বা শ্রেণিসহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর বা সিজিপিএ ২.৫০ থাকতে হবে। পাঁচ বছরের অভিজ্ঞতাসম্পন্ন জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজের শিক্ষকদের মধ্যে যাদের স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় গড়ে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর বা সিজিপিএ ২.৫০ রয়েছে, তারা আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন।


২. স্নাতকসহ (পাস) স্নাতকোত্তর ডিগ্রিধারীদের ক্ষেত্রে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর বা সিজিপিএ ২.৭৫ থাকতে হবে৷ আর অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের স্নাতক (পাস) ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় গড়ে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর বা সিজিপিএ ২.৫০ রয়েছে, তারা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন।
👉 ভর্তির যোগ্যতা (পিএইচডি):
১. এমফিল/সমমানের ডিগ্রিধারী হতে হবে।
২. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন-ক্যাম্পাস এমএএস অ্যাডভান্সড এমবিএ ডিগ্রিধারীরাও পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবে। উভয় ক্ষেত্রে প্রার্থীর স্বীকৃত জার্নালে ন্যূনতম একটি গবেষণা প্রবন্ধ থাকতে হবে।
৩. বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ প্রতিষ্ঠানের শিক্ষকদের মধ্যে যাদের শিক্ষাজীবনে ন্যূনতম তিনটি প্রথম বিভাগ/শ্রেণি, তিন বছর শিক্ষকতার অভিজ্ঞতা এবং দেশি-বিদেশি স্বীকৃতমানের জার্নালে কমপক্ষে দুটি গবেষণামূলক প্রবন্ধ রয়েছে তারা সরাসরি পিএইচডি প্রোগ্রামে আবেদন করতে পারবে। বাংলা ও ইংরেজি বিষয়ের ক্ষেত্রে ন্যূনতম শিক্ষাজীবনে দুটি প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে।
৪. আর্টস/সোশ্যাল সায়েন্স/বিজনেস স্টাডিজ বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ দুজন লেখক গ্রহণযোগ্য। তবে প্রার্থীকে মূল লেখক বা ফার্স্ট অথর হতে হবে। ন্যাচারাল সায়েন্স/লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ তিনজন লেখক গ্রহণযোগ্য। তবে প্রার্থীকে মূল লেখক বা ফার্স্ট অথর হতে হবে।
✅ এমফিল প্রােগ্রামের মেয়াদ এ বছরের কোর্সওয়াক সহ ০২ (দুই) বছর এবং পিএইচডি প্রােগ্রামের মেয়াদ ০৩ (তিন) বছর।
***এম ফিল ও পিএইচ ফি ভর্তি পরীক্ষা নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে***
★বিস্তারিত সার্কুলার দেখতে পিডিএফ ফাইল ডাউনলোড করুনঃ
Circular for nu on-campus m.phli and ph.d program: http://app1.nu.edu.bd/notice/MPhil_PhD.pdf


 


Share This

0 Response to "২০২১-২০২২ শিক্ষাবর্ষে অন ক্যাম্পাস এম ফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি"

Post a Comment

Popular posts