অনার্স এবং ডিগ্রী প্রথম বর্ষের স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে যাদের লাগবে হোয়াটস্যাপ এ যোগাযোগ করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।
অনার্স প্রথম এবং ডিগ্রী প্রথম বর্ষের নভেম্বর থেকে পরীক্ষা শুরু হবে!! কাজেই যাদের ৯৯% কমন রকেট স্পেশাল সাজেশন লাগবে আজই যোগাযোগ করুন।।
Earn Free BTC

Make Money Online
অনার্স চতুর্থ বর্ষের সকল বিভাগের স্পেশাল সাজেশন রেডি আছে যাদের লাগবে যোগাযোগ করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। হোয়াটস্যাপ +8801925492441
Welcome To TopSuggestion

ইন্টারনেট কি

ইন্টারনেট কি

 

ইন্টারনেট ( Internet ) ইন্টারনেট শব্দটি এসেছে International Network থেকে ; তাহলে বলা যায় ইন্টারনেট মানে হলাে আন্তর্জাতিক নেটওয়ার্ক বা নেটওয়ার্কের নেটওয়ার্ক । ইন্টারনেটের মাধ্যমে তুমি বিশ্বের অন্যপ্রান্তের কমপিউটারের সাথে যােগাযােগ করতে পার , তথ্য আহরণ করে তােমর কমপিউটারে নিয়ে আসতে পার । ইন্টারনেট হলাে বিশ্বজুড়ে বিস্তৃত অসংখ্য নেটওয়ার্কের সমন্বয়ে গঠিত একটি বৃহৎ নেটওয়ার্ক ব্যবস্থা । ইন্টারনেটকে নেটওয়ার্কের নেটওয়ার্ক বা ইন্টারনেটওয়ার্কও বলা হয় । সংক্ষেপে যা অধিকাংশ সময়ই নেট ( Net ) নামে অভিহিত হয়ে থাকে । বাংলায় একে অন্তর্জাল বলা হয়ে থাকে । এক কথায় বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা অনেকগুলাে নেটওয়ার্কের সমন্বিত ব্যবস্থাই ইন্টারনেট । ইন্টারনেটকে সংজ্ঞায়িত করা যায় এভাবে , “ ইন্টারনেট এক বিশেষ ধরনের আধুনিক যােগাযোেগ প্রযুক্তি যা বিশ্বব্যাপী অসংখ্য কমপিউটারকে সংযুক্ত রাখার মাধ্যমে এসকল কমপিউটারে একটি থেকে আরেকটির মধ্যে দ্রুতগতিতে ইন্টারনেট প্রােটোকল নামক এক প্রামাণ্য ব্যবস্থার মাধমে ডেটা আদান প্রদান করতে পারে । ” ইন্টারনেটে সংযুক্ত কমপিউটারগুলাের কাজই হলাে এক অন্যের মধ্যে তথ্য আদান প্রদান করা । একারণে বর্তমানে ডেটা আদান - প্রদানের সাথে সংশ্লিষ্ট সকল কাজেই ইন্টারনেটের সুবিধা ব্যবহৃত হয়ে থাকে । আমরা এখন এই ডেটা আদান - প্রদানের সুত্রের ওপর ভিত্তি করেই ইন্টারনেটের নানা আধুনিক ব্যবহার আবিষ্কার করে চলেছি । যেমন চিঠি আদান - প্রদানের জন্য ইন্টারনেট নির্ভর ব্যবস্থা হিসেবে আবিষ্কৃত হয়েছে ইন্টারনেট , টেলিফোনে কথা বলাকে ইন্টারনেটের সাহায্যে আধুনিক করতে এসেছে টেলিকনফারেন্সিং বা ভিডিও কনফারেন্সিং ইত্যাদি । ইন্টারনেটের উপাদান হলাে এর ব্যবহারকারী , তথ্য , টেলিযােগাযােগ ব্যবস্থা , কম্পিউটার প্রভৃতি । বর্তমানে ইন্টারনেটকে বিশ্বগ্রামের মেরুদণ্ড হিসেবে অভিহিত করা হয় কেননা ইন্টারনেটের কারণেই আজ পৃথিবীর সকল মানুষ এর অদৃশ্য জালের মতাে নেটওয়ার্ক দ্বারা সংযুক্ত হয়ে শারীরিকভাবে যে কোনাে দূরত্বে অবস্থান করেও ভার্চুয়ালি পরস্পরের সর্বাধিক কাছাকাছি থাকার সুবিধা উপভােগ করছে । ইন্টারনেট এখন আর টেলিফোন লাইন নির্ভর নয় বরং সমুদ্রের তলদেশ দিয়ে বিস্তৃত অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক , মাইক্রোওয়েভ ও স্যাটেলাইট কমিউনিকেশনের মাধ্যমে ইন্টারনেটের বিস্তৃত সক্ষমতা ও সম্ভাবনা এখন প্রায় অসীম । বর্তমানে বাংলাদেশসহ সারা পৃথিবীতেই ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে । ইন্টারনেট ওয়ার্ল্ড স্টেটস এর তথ্যানুসারে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত সারা পৃথিবীর প্রায় ৪ বিলিয়নেরও অধিক মানুষ ইন্টারনেট ব্যবহার করছে যা পৃথিবীর মােট জনসংখ্যার শতকরা প্রায় ৫০ ভাগ । ২০১৮ সালের জানুয়ারি পর্যন্ত বিটিআরসি ( BTRC ) - এর হিসাবমতে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৮০,২৮৯ মিলিয়ন । এদের মধ্যে মােবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাই সর্বাধিক ( ৭৫,৩৯৬ মিলিয়ন ) ।

Share This

0 Response to "ইন্টারনেট কি "

Post a Comment

Popular posts