করোনা পরিস্থিতি স্বাভাবিক না পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই।। শিক্ষামন্ত্রী।
Welcome To TopSuggestion

জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশ Zoom App ব্যবহারের মাধ্যমে ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষ মৌখিক পরীক্ষা গ্রহণের জন্য সাধারণ নির্দেশাবলী


 


 পরীক্ষার্থীদের প্রস্তুতি :
১। ফ্রন্ট ক্যামেরাযুক্ত মােবাইল অথবা ল্যাপটপ থাকতে হবে । ডেক্সটপ কম্পিউটার দিয়েও হবে তবে তাতে ওয়েব ক্যামেরা থাকতে হবে ।
২। Latest Version এর Zoom App আগে থেকে মােবাইল , ল্যাপটপ কিংবা ডেস্কটপ কম্পিউটারে ইনস্টল করে নিতে হবে এবং Zoom App ব্যবহারে আগে । থেকে অভ্যস্ত হতে হবে ।


৩। ভাইবা পরীক্ষা চলাকালীন সময়ে কোনাে কারণে যেন ইন্টারনেট সংযােগ বিচ্ছিন্ন না হয় সেদিক বিবেচনা করে ইন্টারনেটের ব্যবস্থা করতে হবে । সে কারণে WiFi সংযােগ না নিয়ে Internet প্যাকেজ কেনা ভালাে ।
৪। পরীক্ষার দিন নির্দিষ্ট সময়ে নির্ধারিত ম্যাসেঞ্জার গ্রুপে প্রবেশ করে অপেক্ষা করতে হবে । ইন্টারন্যাল পরীক্ষকগন কিছুক্ষণ পর পর যাদের প্রদত্ত লিংকে ক্লিক করে বা টাচ করে Zoom App প্রবেশ করার জন্য ম্যাসেজ দিবেন । ম্যসেজ পাওয়ার সাথে সাথে তাদের প্রদত্ত লিংকে প্রবেশ করতে হবে ।
৫। Admit Card ও Registration Card অবশ্যই সাথে নিয়ে স্থির হয়ে ক্যামেরার সামনে বসে থাকতে হবে , এদিক ওদিক তাকানাে যাবে না । পরীক্ষার্থীকে যেন স্পষ্টভাবে দেখা যায় এজন্য পর্যাপ্ত আলাে আছে এমন কক্ষে বা স্থানে বসে পরীক্ষা দিতে হবে । প্রত্যেক পরীক্ষার্থীকে মনে করতে হবে সে যেন সরাসরি ভাইবা বাের্ডের সামনে বসে আছে ।
৬। ভাইভার সময় একবার ক্যামেরার সামনে বসার পর আর কোনক্রমেই সিট থেকে ওঠা যাবে না বা Waiting Room থেকে ভাইভায় যুক্ত হওয়ার পর যুক্তিসংগত কারণ ব্যতিরেকে ক্যামেরা বা সংযােগ বিচ্ছিন্ন করা যাবে না ।


কলেজের প্রস্তুতি :
১। ২০১৯ সালের অনার্স ৪ র্থ বর্ষের পরীক্ষার্থীদের জন্য পৃথক ম্যাসেঞ্জার গ্রুপ থাকতে হবে । ৪ র্থ বর্ষের সকল পরীক্ষার্থীকে উক্ত ম্যাসেঞ্জার গ্রুপের সদস্য করতে হবে । প্রত্যেক পরীক্ষার্থীর নামের শুরুতে যার যার রেজিস্ট্রেশন নম্বরের সর্বানের চার ডিজিট যুক্ত করে nick name দিতে হবে । যেমন- 5646 Proshenjeet , এতে পরীক্ষার্থী সনাক্ত করতে ও ক্রমানুসারে ভাইবা নিতে খুবই সহজ হবে ।
২। পরীক্ষার জন্য নির্ধারিত তারিখের আগেই বহি : পরীক্ষকগণের সাথে যােগাযােগ করে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় বিষয়ে আলােচনা করে নিতে হবে এবং Zoom App এর আইডি ও পাসওয়ার্ড এবং লিংক প্রদান করতে হবে ।

৩। পরীক্ষা শুরুর আগেই Zoom App এর নিম্নে প্রদত্ত সেটিংগুলাে করে রাখতে হবে । Home Button এ ক্লিক করে New



করে PMI Setting তে ক্লিক করতে হবে । এর পর Zoom - Personal Meeting ID ডায়ালগ বক্সের Waiting Room চেক বক্সে টীক মার্ক থাকলে টীক মার্ক দিয়ে Save Button এ ক্লিক করে বের হয়ে আসতে হবে।


 


কলেজের প্রস্তুতি : 

৪ । যেহেতু আমরা Zoom App এর Free version ব্যবহার করে থাকি তাই 100 পরীক্ষার্থীর বেশি Waiting Room এ প্রবেশ করানাে যায় না এবং প্রতি 40 মিনিট অন্তর অন্তর সংযােগ বিচ্ছিন্ন হয়ে যায় । এ কারেণে পরীক্ষার্থীরা যাতে কোনাে জটিলতার সম্মুখীন না হয় সে জন্য প্রয়ােজন অনুযায়ী কিছু সময় পর পর নির্ধারিত ম্যাসেঞ্জারে মেসেজের মাধ্যমে রেজিষ্ট্রেশনের সিরিয়াল অনুযায়ী 10 জন করে পরীক্ষার্থীদেরকে প্রদত্ত লিংকের মাধ্যমে Zoom App এ প্রবেশ করতে বলতে হবে । 

৫। অন্ত : পরীক্ষকগণের মধ্যে যিনি host হিসেবে কাজ করবেন তিনি প্রথেমে New Meeting ) বাটনে ক্লিক করে Zoom App চালু করবেন । এরপর অন্য অন্ত : পরীক্ষক এবং বহি : পরীক্ষকগণকে Zoom App এ admit করাবেন । 

৬। নির্ধারিত ম্যাসেঞ্জারে মেসেজের মাধ্যমে রেজিষ্ট্রেশনের সিরিয়াল অনুযায়ী 10 জন পরীক্ষার্থীকে প্রদত্ত লিংকের মাধ্যমে Zoom App এ প্রবেশ করতে বলবেন ।

 ৭। এখন বাটনে ক্লিক করে Waiting Room এর ডায়লােগ বক্স থেকে রেজিষ্ট্রেশনের সিরিয়াল অনুযায়ী একজনকে admit করাবেন এবং মৌখিক পরীক্ষার নিয়ম অনুযায়ী তার পরীক্ষা গ্রহণ করবেন । 

৮। পরীক্ষা শেষে পরীক্ষার্থীকে Leave Meeting বাটনে ক্লিক করে লিভ নিতে বলবেন । এর পর পরীক্ষকগণ নিজেদের মধ্যে আলােচনা করে মৌখিক পরীক্ষার নম্বর নির্ধারণ করবেন । এবং প্রত্যেকেই তা লিপিবদ্ধ করবেন । এভাবে একজন একজন করে admit করে উক্ত 10 জন পরীক্ষার্থীর পরীক্ষা শেষ হলে আবার মেসেজের মাধ্যমে রেজিষ্ট্রেশনের সিরিয়াল অনুযায়ী 10 জনকে Zoom App এর Waiting Room এ প্রবেশ করাবেন এবং পরীক্ষা শেষ করবেন । এভাবে সকল পরীক্ষার্থীর পরীক্ষা শেষ করবেন ।

Share This

0 Response to "জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশ Zoom App ব্যবহারের মাধ্যমে ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষ মৌখিক পরীক্ষা গ্রহণের জন্য সাধারণ নির্দেশাবলী"

Post a Comment

Popular posts