ডিগ্রী ২য় বর্ষ ২০২১ রাষ্ট্রবিজ্ঞান ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন।
Welcome To TopSuggestion

অধিবর্ষ বা লিপইয়ার কি এবং এটি কেন হয়? কবে থেকে অধিবর্ষ গণনা শুরু হয়

 

অধিবর্ষ বা লিপইয়ার কি

উত্তর : অধিবর্ষ : যে বিশেষ বছরে একটি দিন বেশি থাকে, তাকে অধিবর্ষ বলে। সাধারণ বছরের সাথে জোতির্বৈজ্ঞানিক বছরের সামাঞ্জস্য রাখার জন্য এ ভাবে সময় গণনা করা হয়। 

অধিবর্ষ হওয়ার কারন : জোতির্বৈজ্ঞানিক বছরের সময়কাল ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড, অথচ প্রচলিত গ্রেগরীয় বর্ষপঞ্জিমতে বছর হিসাব করা হয় ৩৬৫ দিনে। এভাবে প্রতিবছর প্রায় ছয় ঘণ্টা সময় গোনার বাইরে থেকে যায়। চার বছরে সেটা প্রায় (৬ x ৪= ২৪ ঘণ্টা) এক দিনের সমান হয়। এই ঘাটতি পুরনের জন্য প্রতি চার বছর পরপর ফেব্রুয়ারী মাসে এক দিন যোগ করে ৩৬৬ দিনে বছর হিসাব করা হয়।

অধিবর্ষের সূচনা : খ্রিস্টপূর্ব ৪৫ সালে জুলিয়াস সিজার অধিবর্ষ ধারণার প্রবর্তন করেন। এর আগে রোমানদের ৩৫৫ দিনের ক্যালেন্ডার ছিল এবং বিভিন্ন উৎসব একই ঋতুতে রাখার জন্য একটি ২২ অথবা ২৩ দিনের মাস প্রতি দ্বিতীয় বছরে যোগ করা হত। সিজার নিয়মটাকে সহজ করার জন্য বিভিন্ন মাসে দিন যোগ করে ৩৬৫ দিনের বছর সৃষ্টি করলেন। মূল গণনা করেন সিজারের জ্যোতির্বিজ্ঞানী সোসিজেনেস। প্রতি ৪ বছরে ফেব্রুয়ারি মাসে ২৮তম দিনের পর একটি দিন যোগ করার নিয়ম করা হয়। অর্থাৎ প্রতি চতুর্থ বছরকে অধিবর্ষ করা হয়।
১৫৮২ সালে পোপ অস্টম গ্রেগরী সিজারের ক্যালেন্ডারটিকে পরিমার্জন করেন। অধিবর্ষ সে বছরগুলোতে আসবে যে সকল বছর ৪ দ্বারা সম্পূর্ণরূপে বিভাজ্য।যেমন : ২০০৮, ২০১২, ২০২০; যা কিনা ৪ দ্বারা বিভাজ্য।
তবে এই নিয়মের ব্যতিক্রমও আছে। যেহেতু একটি বছর ৩৬৫.২৫ দিনের চেয়ে একটু কম, প্রতি ৪ বছরে ১ দিন যোগ করার ফলে ৪০০ বছরে প্রায় ৩টি অতিরিক্ত দিনের সৃষ্টি হয়।
এই সমস্যার সমাধানের জন্য যেসব বছর ১০০ দ্বারা বিভাজ্য, কিন্তু ৪০০ দ্বারা নয় তাদের অধিবর্ষের তালিকা থেকে বাদ দেয়া হয়। তাই ৪টির মধ্যে কেবলমাত্র একটি শতাব্দী বছর লিপ ইয়ার হিসেবে ধরা হয়। এ কারণে ১৭০০, ১৮০০ ও ১৯০০ সাল লিপ ইয়ার ছিল না এবং ২১০০ সাল লিপ ইয়ার হবে না। কারণ এইগুলা ১০০ দ্বারা বিভাজ্য কিন্তু ৪০০ দ্বারা নয়। কিন্তু ১৬০০ এবং ২০০০ লিপ ইয়ার ছিল কারণ ওই বছরগুলো ৪০০ দ্বারা সম্পূর্ণরূপে বিভাজিত।

Share This

0 Response to "অধিবর্ষ বা লিপইয়ার কি এবং এটি কেন হয়? কবে থেকে অধিবর্ষ গণনা শুরু হয়"

Post a Comment

Popular posts