করোনা পরিস্থিতি স্বাভাবিক না পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই।। শিক্ষামন্ত্রী।
Welcome To TopSuggestion

ইন্টার্নশিপ কি এবং ইন্টার্নশিপের গুরুত্ব

ইন্টারশিপ কি ?

ইন্টার্নশিপ কথাটির সঙ্গে আমরা মোটামুটি সবাই পরিচিত। কিন্তু  ইন্টার্নশিপ আসলেই কি এবং এর গুরুত্ব সম্পর্কে আমরা কতটুকু জানি ? আজকের পোস্টে আমরা ইন্টার্নশিপ কি, এর সুবিধা অসুবিধা, গুরুত্ব, ব্যাখ্যা সব সম্পর্কে জানবো।


ইন্টারশিপ কি ?
এক কোথায় বলতে গেলে ইন্টার্নশিপ হলো কর্মক্ষত্রের জন্য বাস্তব অভিজ্ঞতা অর্জন। ধরুন আপনি একটি বিষয় নিয়ে পড়াশোনা করছেন সেটা হতে পারে কম্পিউটার সাইন্স, মেকানিক, পাওয়ার, অটোমোবাইল, ব্যংকিং, ম্যানেজমেন্ট  কিংবা আরও অন্য কোনো সাবজেক্ট।  তো পড়াশোনার পর আপনার লক্ষ্য থাকবে আপনি যে বিষয় নিয়ে পড়াশোনা করেছেন ওই বিষয় রিলেটেড কোনো কোম্পানি কিংবা প্রতিষ্ঠানে চাকুরী করার। ইন্টার্নশিপ হলো এমন একটি ব্যবস্থা যা বিভিন্ন কোম্পানি স্টুডেন্টদের তাদের প্রতিষ্ঠানে কাজ করে বাস্তব অভিজ্ঞতা অর্জনের সুযোগ করে দেয়। ইন্টার্নশিপের মাদ্ধমে আপনি আপনার বিষয়ের উপর বাস্তব কাজের অভিজ্ঞতা অর্জন করতে সক্ষম হবেন।
কেন করবেন ইন্টার্নশিপ ?
১। ইন্টার্নশিপের মাধ্যমে আপনি আপনার সাবজেক্টের উপর বাস্তবে কাজ করার ও অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবেন।
২। আপনার কাজের ধরণ সম্পর্কে বুঝতে পারবেন।
৩। ছাত্র জীবন থেকে কাজের জীবন কেমন হবে তা মানিয়ে নিতে শিখবেন।  এতে যখন বাস্তবে কাজে যাবেন তখন আপনার জন্য সুবিধা হবে।
৪। বর্তমানে আপনি যেকোনো চাকুরীতে জয়েন করতে যান না কেন আপনার অভিজ্ঞতা চাইবে।  তাই ইন্টার্নশিপ করা থাকলে আপনি চাকুরীতে অগ্রহাধিকার পাবেন।
৫। আপনি যে প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করবেন সেই প্রতিষ্ঠানে আপনার কর্মসংস্থান হওয়ার সুযোগ অনেক বেশি থাকে। আপনার কাজ ভালো হলে কোম্পানি আপনাকে  পার্মানেন্ট নিয়োগ দিতে পারে।
৬। আপনি যে প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করবেন সে প্রতিষ্ঠান পরবর্তীতে নিয়োগ বিজ্ঞপ্তি দিলে সেখানে আপনি বেশি অগ্রাধিকার পাবেন।  কারণ প্রতিষ্ঠান জানে আপনি তাদের সঙ্গে কাজ করেছেন এবং প্রতিষ্ঠানের কাজের ধরণ আপনি বুঝেন।
ইন্টার্নশিপ এ যে ভুলটি করা থেকে বিরত থাকবেন
অনেকেই আছে যারা ইন্টার্নশিপে সামান্য কিছু অর্থলোভের আশায় কাজের অমনোযোগী হয়।  এতে মারাত্মক ক্ষতি হবে।

বিঃ দ্রঃ কিছু কিছু বিষয় রয়েছে যেগুলোর জন্য আলাদাভাবে ইন্টার্ন করার সুযোগ নেই। সেক্ষেত্রে আপনাকে জেনারেল যেই দক্ষতা রয়েছে সেগুলো অর্জনের জন্য ইন্টার্ন করতে হবে।

Share This

0 Response to "ইন্টার্নশিপ কি এবং ইন্টার্নশিপের গুরুত্ব"

Post a Comment

Popular posts