ডিগ্রী ২য় বর্ষ ২০২১ ইসলামিক স্টাডিজ ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন। হেল্পলাইন নম্বর: ০১৯৩৩০৮৯৬৪৯
Welcome To TopSuggestion

রমাজান রুটিন

পুরো রমজান হয়তো ঘরে বসেই কাটাতে হবে। অন্যভাবে দেখলে এরকম রমজান জীবনে আর নাও পেতে পারি। হ্যাঁ, আমরা চাইলেই খুব খারাপ এ সময়টাকে বাকি জীবন আর মৃত্যুর পরের জীবনের জন্য সেরা সুযোগ হিসেবে নিতে পারি।

সহীহ হাদিসে নবী সা: বলেছেন, আল্লাহর অভিশাপ তার উপর, রমজান চলে গেল অথচ যে ক্ষমা নিতে পারলো না।

আসুন একটা রুটিন করে ফেলি। পার্থিব জীবনের সফলতার জন্য তো কম রুটিন করি নাই, আসলে টার্গেট ছাড়া কিছুই অর্জন হয় না। আমি আমার ব্যক্তিগত মতামত দিচ্ছি, পছন্দ না হলে আপনি আপনার মত শোধরে নিবেন। তবুও এমন যেন না হয় কোন টার্গেট ছাড়া ঘুমিয়ে ঘুমিয়ে একটা রমজান চলে গেল।

🔹ব্যক্তিগত :

১. সুরা ফীল থেকে নাস। আমরা সবাই কম বেশী জানি। কিন্তু শুদ্ধ উচ্চারণ আর বাংলা অর্থ জানি এমন সংখ্যাটাই আমাদের মাঝে বেশী। এ কারণেই আমরা নামাজের মজাটা পাই না। মন দৌড় দেয় এদিক সেদিক।

২. AlQuran(Tafsir & by Word)। খুব ভাল একটা অ্যাপস। আজই নামিয়ে নিন। এই রমজানে প্রতিদিন অন্তত দশ মিনিট হলেও অর্থ সহ কোরআন পড়বো। প্রতিদিন দশটা করে হাদিস পড়বো। অ্যাপস নামিয়ে বুখারী দিয়ে শুরু করি। Bangla Hadith খুব ভাল একটা অ্যাপস।

৩. প্রতিদিন সেহরী সেরে ফজরের আজানের আগে, বেশী না অন্তত দুই রাকাত তাহাজ্জুদ পড়বো। এক রাতও বাদ দিব না। কাজটা একেবারেই সহজ। কিন্তু টার্গেট না নিলে হবে না।

৪. প্রতি দিন পাঁচ ওয়াক্ত নামাজ পুরো এক মাসে একদিনও বাদ যাবে না।

৫. পুরো রমজানে অন্তত পাঁচ দিন, একটাও গীবত করবো না, মিথ্যা বলবো না। এই কাজটা সবচেয়ে কঠিন। পুরো একটা দিন পরনিন্দা না করে কাটানোর মত কঠিন কাজ নাই।

🔹পারিবারিক :

১. এ বছরের কঠিন সময়টাতে সেহরী আর ইফতার আমরা সাদামাটা করবো। বিশেষ করে বাচ্চার মাকে রান্না ঘরে ইফতারের আগে আটকে না রেখে ইবাদতের সুযোগ দিবো।

২. ইফতারের আগে দুয়া কবুলের সময়টাতে পরিবারের সবাইকে নিয়ে দোয়া করবো। বাদ যাবে না এক দিনও।

৩. ছেলে মেয়েকে নামাজ আর কোরআন শিক্ষা দিব। ঘরের সব নারী পুরুষ এক সাথে জামাত পড়বো। মসজিদ বন্ধের এ সময়টাতে প্রতিটি পরিবারই মসজিদ হয়ে উঠুক।

৪. আমার সন্তান সুরা ফাতিহা বা ছোট সুরাগুলো কি জানে? না জানলে এ রমজানে পাঠ্যপুস্তক পাঠের কঠোরতা আসুক কোরআন পাঠে। আমার সন্তান যদি আমার কারণে সুরা ফাতিহা শিখে, সারা জীবনে যতবার নামাজে সে ফাতিহা পাঠ করবে ততবার সওয়াব পেতে থাকবো। সেটা কবরে শুয়েও। আর না শিখালে আমার আদরের সন্তান বিচার দিবসে আমার পথ আটকাবে সবার আগে!

🔹সামাজিক :

১.খুব অভাবের মধ্যে এবার রোজা যাবে। ইফতার আগে বের হয়ে, মুসলিম অমুসলিম যেই হোক অন্তত দশ টাকা বা কিছু দিয়ে সাদাকা করবো। সাথে নিয়ে ইফতার করতে পারাটা বেস্ট।

২. সারা জীবন সালাম পেয়েছি। এ মাসটাতে সালামের অপেক্ষায় না থেকে আমি আগে দিব। আমিত্ব আর অহমিকা ভাঙার এর চেয়ে বড় ঔষধ নাই।

৩. হাসি একটা উত্তম সাদাকা। পুরো একমাস হাসি দিয়ে কথা বলবো সবার সাথে, মেজাজ খুব খারাপ হলেও।

৪. আল্লাহ কাছ দোয়া করবো, মাফ চাইবো প্রতিটি ওয়াক্ত নামাজে -রমজানের শুরু থেকেই করোনার আজাব যেন আল্লাহ উঠিয়ে নেন।

ইনশাআল্লাহ ।

Share This

0 Response to "রমাজান রুটিন"

Post a Comment

Popular posts