ডিগ্রী ২য় বর্ষ ২০২১ দর্শন ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন।
Welcome To TopSuggestion

১। তথ্য এবং উপাত্ত কি ? তথ্য এবং উপাত্ত মধ্যে পার্থক্য

 এর মধ্যে যে সকল প্রশ্নের উত্তর পাবেন:

১। তথ্য কি?

২। উপাত্ত কি ?

৩। তথ্য এবং উপাত্ত মধ্যে পার্থক্য ।


তথ্য: যে কোন কিছু সম্পর্কে কোন ধারণা বা জ্ঞান লাভ করতে হলে সেটি সম্পর্কিত বিভিন্ন ডেটাকে যৌক্তিক পরিসজ্জায় উপস্থাপনকেই প্রকৃতপক্ষে বৈজ্ঞানিক পরিভাষায় তথ্য হিসেবে সংজ্ঞায়িত করা যায় । বিশ্বখ্যাত অনলাইন জ্ঞানভাণ্ডার উইকিপিডিয়াতে তথ্য বা ইংরেজিতে Information ( সংক্ষেপে Info ) কে ব্যাখ্যা করতে গিয়ে বলা হয়েছে- তথ্য হলাে যে কোনাে বিষয় সম্পর্কে উত্থাপিত যে কোনাে ধরনের প্রশ্নের উত্তর যা ঐ বিষয়টি সম্পর্কিত জ্ঞানকে সমৃদ্ধ করবে । এই প্রশ্নের উত্তরে দুটি অংশ থাকতে হবে । এদের একটি হলাে ডেটা বা উপাত্ত , যেটি আসলে সংশ্লিষ্ট বিষয়ের বৈশিষ্ট্যাবলির মান প্রকাশ করে এবং অপরটি হলাে নলেজ ( Knowledge ) যা সংশ্লিষ্ট বিষয়টি সত্যিকার কী সে সম্পর্কে একটি বিমূর্ত ধারণাকে প্রকাশ করে । তথ্য এর ক্ষুদ্রতম একক হলাে ডেটা যা আসলে এলােমেলাে বা অগােছালাে কয়েকটি অক্ষর , সংখ্যা , চিহ্ন , ছবি ইত্যাদি যা সুনির্দিষ্ট বা যথাযথ অর্থ বা ভাব প্রকাশে সক্ষম নয় ।


ডেটা বা উপাত্ত: ডেটা বা উপাত্ত হলাে তথ্যের ক্ষুদ্রতম একক যা সুনির্দিষ্ট ফলাফল পাওয়ার জন্য , পরিচালিত প্রসেসিং - এর কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয়ে থাকে । উপাত্তসমূহ পৃথকভাবে অর্থবােধক হলেও এগুলাে পূর্ণাঙ্গ নয় বরং কতিপয় উপাত্ত যখন সুনির্দিষ্ট উদ্দেশ্যে প্রাসঙ্গিকভাবে একত্রিত হয় তখন তা একটি পূর্ণাঙ্গ তথ্যকে প্রকাশ করে । কোনাে শব্দ , সংখ্যা , ছবি , প্রতীক ইত্যাদি যে কোনাে কিছুই উপাত্ত বা ডেটা হিসেবে চিহ্নিত হতে পারে ।

কিন্তু এই অগােছালাে বা এলােমেলাে ডেটাগুলােকে যৌক্তিকভাবে উপস্থাপন করলে তা একটি যথাযথ বা সুনির্দিষ্ট অর্থ প্রকাশ করবে যেখান থেকে কিছু সম্পর্কে জ্ঞান বা ধারণা অর্জন সম্ভব হবে । এটিকেই জ্ঞান ( Knowledge ) বা তথ্য ( Information ) হিসেবে অভিহিত করা যায় । যেমন টি , , অ , ম , ১ এই পৃথক বর্ণ , চিহ্ন বা সংখ্যাগুলাে অগােছালাে অবস্থায় থাকলে কোনাে সুনির্দিষ্ট ভাব বা অর্থ প্রকাশে সক্ষম নয় । কিন্তু এগুলােকেই একটি যৌক্তিক সিকোয়েন্স বা পরিসজ্জায় উপস্থাপন করলে আমরা পাব “ ১ টি আম ” যা একটি ফলের নাম এবং তার সংখ্যা - এই সুনির্দিষ্ট তথ্যকে প্রকাশ করছে । ডেটা এবং তথ্যকে আপাতদৃষ্টিতে এক মনে হলেও এদের মধ্যে সূক্ষ্ম কিছু পার্থক্য বিদ্যমান , যা নিম্নরূপ

তথ্য এবং উপাত্ত মধ্যে পার্থক্য:


তথ্যউপাত্ত
১. অগােছালাে অবস্থায় থাকা যে কোনাে বর্ণ , চিহ্ন বা সংখ্যা এসব কিছুই হলাে ডেটা।                                                                            ১. ডেটাকে প্রক্রিয়াকরণ করে যে অর্থবহ অবস্থা পাওয়া যায় তাকে তথ্য বলে।
লাে প্রক্রিয়াকরণের পূর্ব অবস্থা , কমপিউটারে যা ইনপুট হিসেবে ব্যবহৃত হয়।২. ইনফরমেশন হলাে প্রক্রিয়াকরণের পরের অবস্থা , যা কমপিউটারে আউটপুট হিসেবে ব্যবহৃত হয়।
৩. সকল তথ্যই ডেটা। ৩. সকল ডেটা তথ্য নয়।
৪. ডেটা কোনাে কিছুর অর্থবহ কিংবা পূর্ণাঙ্গ ধারণা দিতে পারে ন।৪. যে কোনাে তথ্য থেকে সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পাওয়া যায়।
৫. ডেটা ইনফরমেশনের ওপর নির্ভর করে না।৫.ইনফরমেশন সম্পূর্ণভাবে ডেটার ওপর নির্ভরশীল।
৬. কোনাে ছাত্রের ভিন্ন বিষয়ে প্রাপ্ত নম্বরগুলাে পৃথক পৃথকভাবে ডেটার উদাহরণ হতে পারে।৬. ঐ ছাত্রের নাম , রােল নম্বর , সবগুলাে বিষয়ের নম্বর এবং তার ভিত্তিতে প্রাপ্ত মােট নম্বর এ সবকিছু একত্রে ছাত্রটির সুন্বির্দিষ্ট কোন ইনফরমেশন বা তথ্যকে নির্দেশ করে।
Share This

3 Responses to "১। তথ্য এবং উপাত্ত কি ? তথ্য এবং উপাত্ত মধ্যে পার্থক্য"

  1. আসলে অনেক সুন্দর করে দেওয়া হইছে

    ReplyDelete
  2. আসলে অনেক সুন্দর করে দেওয়া হইছে

    ReplyDelete

Popular posts