ডিগ্রী ২য় বর্ষ ২০২১ রাষ্ট্রবিজ্ঞান ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন।
Welcome To TopSuggestion

চাকুরির বাজারের কিছু কথা

 


আপনি পড়াশুনা শেষ করে নিজের জীবিকা পরিচালনা করার জন্য চাকুরি বা ব্যবসায় বা অন্য কিছু করবেন । বাংলাদেশের বেশিরভাগ স্টুডেন্টস পড়াশুনা শেষ করে জব করে তাই সেটা এখন অনেক প্রতিযোগিতামূলক হয়ে গেছে । কিছু কারণে এই প্রতিযোগিতাটা প্রতিবন্ধকতাতে পরিণত হয়ে গেছে । 

চাকুরির বাজারে চাকুরি অনেকটাই সোনার হরিণের থেকে কম নয় । নিজের মন মত চাকুরি খুজে পাওয়া তো প্রায় অসাধ্য সাধন করার মত । আপনি ক্যারিয়ার গড়ার জন্য নির্দিষ্ট সেক্টর নির্ধারণ করে যখন আগাতে থাকবেন তখন নানা রকম প্রতিবন্ধকতার সম্মুখীন হবেন । এইসবের মধ্যে কমন একটি হলো " লিঙ্কআপ বা স্বজনপ্রীতি বা নিজের লোক ঢুকানো ইত্যাদি " । 

পড়াশুনা করার পাশাপাশি নিজের স্কিলস ডেভেলপ করেন নাইলে অনেক কষ্ট আগামিতে পাবেন । কারণ মন মত চাকুরি না জুটলে কি কি ফেস করবেন তা আপনার কল্পনার বাইরে । সারাজীবনের আত্মতুষ্টি হারিয়ে ফেলবেন তখন। 

স্কিলস ডেভেলপে মননিবেশ করুন , নেটওয়ার্ক স্কিলস বাড়ান , কাজ করার প্রবণতা এবং মানুষকে বিক্রি করার ক্ষমতা বৃদ্ধি করুন ( সেলিং ইউরসেলফ ) । 

শুধু পড়াশুনা করেন সময় নষ্ট করার আগে নিজেকে প্রশ্ন করুন আপনি গ্রাজুয়েশন শেষ করে কি করতে চান এবং কিভাবে আগাতে চান । যদি সরকারি চাকুরির ইচ্ছে পোষণ করেন তাহলে তাহলে ইংরেজি এবং ম্যাথ স্কিলস ডেভেলপ করুন । অন্যদিকে ক্যারিয়ার যদি প্রাইভেট সেক্টর বা কর্পোরেট সেক্টরে চান তাহলে নিজেকে প্রতিনিয়ত ডেভেলপ করুন এবং সেল করুন ।

Share This

0 Response to "চাকুরির বাজারের কিছু কথা"

Post a Comment

Popular posts