ডিগ্রী ২য় বর্ষ ২০২১ রাষ্ট্রবিজ্ঞান ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন।
Welcome To TopSuggestion

মহাবিশ্ব বনাম মস্তিষ্ক (ডা. অপূর্ব চৌধুরী)

 ইউনিভার্সের বয়স ১৩.৮ বিলিয়ন বছর । এই ইউনিভার্সে কতটি তারা আছে ? বিজ্ঞানীরা তো এতো তারা গুনতে পারবে না ! তারপরেও একটি আন্দাজ আছে ! কেমন করে সে আন্দাজ ! 

ইউনিভার্সে প্রায় ১০০ বিলিয়ন মতো গেলাক্সী আছে । আমরা এইরকম একটি গ্যালাক্সীর মধ্যে । নাম মিল্কি ওয়ে । এই একটি গেলাক্সী মিল্কি ওয়ের মধ্যে আছে  ১০০ বিলিয়ন স্টার বা তারা । আমাদের সূর্য এমন একটি স্টার । বিজ্ঞানীরা মিল্কি ওয়ের মাত্র ৫০ মিলিয়নের মতো তারার অবস্থান চিহ্নিত করতে পেরেছে । 

এমন করে পুরো ইউনিভার্সে তারার সংখ্যা প্রায় 1 quadrillion ! এক -এর  পর ২৪ টি শূন্য ! 

আমাদের নিকটতম তারা সূর্যের বয়স মাত্র ৪.৬ বিলিয়ন বছর । ঠিক কাছাকাছি সময় ৪.৫ বিলিয়ন বছর আমাদের পৃথিবীর বয়স । পৃথিবীতে প্রাণের উৎপত্তি ৩.৬ বিলিয়ন বছর আগে । 

আমাদের মতো মানুষ বা হোমো সেপিয়েন্সের বয়স মাত্র ২ লক্ষ বছর । 

মিল্কি ওয়েতে যতগুলো তারা আছে, একজন মানুষের মাথায় তার চেয়ে বেশি কোষ আছে । আমাদের মাথার ভেতর কতগুলো কোষ থাকে ? ব্রেইনের কোষকে বলে নিউরন । মাথায় থাকে এরকম প্রায় ১০০ বিলিয়নের বেশি নিউরন  ! আবার এই ১০০ বিলিয়ন নিউরনের পাশে আরও ১০০ বিলিয়ন অন্য ধরনের কোষ থাকে, যাদের বিশাল অংশের কি কাজ, বিজ্ঞানীরা জানে না । প্রায় ২০০ বিলিয়ন কোষ দিয়ে মস্তিষ্ক তৈরি ! মিল্কিওয়েতে স্টার আছে ১০০ বিলিয়নের মতো ! 

ব্রেইনের নিউরন কাজ করে এক নিউরনের সাথে আরেক নিউরনের যেখানে জোড়া হয় । বলে - সিনোপসিস । ইউনিভার্সে যতগুলো গেলাক্সী আছে, তারচেয়ে মস্তিষ্কে সিনোপসিস আছে আরও বেশি - প্রায় ১২৫ ট্রিলিয়ন ! অথচ পুরো ইউনিভার্সে গেলাক্সী আছে ১০০ বিলিয়ন । অথচ মানুষের শরীরে কোষ আছে গড়ে ১০০ ট্রিলিয়নের বেশি !

© অপূর্ব চৌধুরী । চিকিৎসক এবং লেখক । জন্ম বাংলাদেশ, বসবাস ইংল্যান্ড । গ্রন্থ ৭ । উল্লেখযোগ্য বই : অনুকথা, জীবন গদ্য, বৃত্ত ।


Share This

0 Response to "মহাবিশ্ব বনাম মস্তিষ্ক (ডা. অপূর্ব চৌধুরী)"

Post a Comment

Popular posts