করোনা পরিস্থিতি স্বাভাবিক না পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই।। শিক্ষামন্ত্রী।
Welcome To TopSuggestion

আগের নিজের যোগ্যতা বাড়ান (Motivational post)

 জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পড়ে অনেকেই ক্যাডার হয়েছেন। প্রাইভেট ভার্সিটি থেকে পড়েও অনেকে বিসিএস ক্যাডার হচ্ছেন। এমনকি আমার ২ জন কলিগও আছেন জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করে এখন বিসিএস ক্যাডার। ৩৫তম বিসিএসে আমার সাথে পরিচিত, আমার এলাকার এমন ৩ জন জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পড়ে বিসিএস ক্যাডার হয়েছেন এবং এমন ২ জন আছেন বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে পড়ে আমার সাথে বিসিএস ক্যাডার হয়েছেন।

আসলে জাতীয় বিশ্ববিদ্যালয়,  প্রাইভেট বিশ্বাবিদ্যালয় কিংবা পাবলিক বিশ্ববিদ্যালয় বড় কথা নয়। বড় কথা হলে আপনি যোগ্য কিনা? আপনার যোগ্যতা আছে কিনা? 

আপনার যোগ্যতা থাকলে বিসিএস ক্যাডার, ব্যাংকার,  সরকারি কিংবা বেসরকারি যে কোনো ভালো চাকরিই করতে পারবেন। আপনার যোগ্যতা থাকলে হতে পারেন বড় কোনো উদ্যোক্তা। আর আপনার যোগ্যতা না থাকলে আপনি যেখান থেকেই পড়ুন আর যেই সাবজেক্ট নিয়েই পড়ুন না কেন আপনার স্থান কোথাও নেই।

.

যতদিন আপনার ভিতরে এই ধারণা থাকবে যে-"আমি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পড়ালেখা করেছি। আমার দ্বারা কি বিসিএস ক্যাডার হওয়া সম্ভব? ব্যাংকার হওয়া সম্ভব? ভালো জব পাওয়া সম্ভব?"

"আমি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে পড়ালেখা করেছি। আমার দ্বারা কি বিসিএস ক্যাডার হওয়া সম্ভব? ব্যাংকার হওয়া সম্ভব? ভালো জব পাওয়া সম্ভব?"

"আমি 'খারাপ সাবজেক্ট' নিয়ে পড়াশোনা করেছি। আমার দ্বারা কি বিসিএস ক্যাডার হওয়া সম্ভব? ব্যাংকার হওয়া সম্ভব? ভালো জব পাওয়া সম্ভব?"

আপনার মাথায় যতদিন এসব ধারণা ঘুরপাক খাবে, ততদিন আপনি আপনার পড়াশোনায় পূর্ণ মনোযোগ দিতে পারবেন না। পড়তে ভালো লাগবে না। ততদিন পর্যন্ত আপনার দ্বারা ভালো কিছু করা সম্ভব নয়। 

চাকরি ভাইভা বোর্ডে কিন্তু ব্যক্তির অবস্থানকে মূল্যায়ন করা হয় না; বরং ব্যক্তির যোগ্যতাকে মূল্যায়ন করা হয়। আর সব প্রতিষ্ঠানই চায় তার প্রতিষ্ঠানে যোগ্য লোকদের স্থান দিতে। তাই কোনো প্রতিষ্ঠানই ব্যক্তিকে মূল্যায়ন করে না; বরং ব্যক্তির যোগ্যতাকে মূল্যায়ন করে।

তাই আগে নিজের যোগ্যতা বাড়ান। চাকরিই আপনাকে খুঁজে নিবে। কিংবা আপনিই অন্যদের চাকরি দিবেন।

শুভ কামনা রইল।

©____Gazi Mizanur Rahman

****৩৫তম বিসিএস ক্যাডার।

****লেখক ও মোটিভেশনাল স্পিকার

Share This

0 Response to "আগের নিজের যোগ্যতা বাড়ান (Motivational post)"

Post a Comment

Popular posts