করোনা পরিস্থিতি স্বাভাবিক না পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই।। শিক্ষামন্ত্রী।
Welcome To TopSuggestion

অধ্যায়- ১। তথ্য ও যোগাযোগ প্রযুক্তিঃ বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত। HSC ICT

 

ভূমিকা: বর্তমান যুগ তথ্য ও যােগাযােগ প্রযুক্তির যুগ । প্রতিনিয়ত ঘটে যাওয়া বিভিন্ন তথ্যকে কাজে লাগিয়েই মানুষ সৃষ্টি করছে সহজ , সুন্দর এ বিশ্বজগৎ । কম্পিউটার নির্ভর তথ্যপ্রযুক্তি বর্তমানে সমাজ জীবনের সর্বক্ষেত্রে সহায়ক শক্তি হিসেবে এর অবস্থান প্রতিষ্ঠিত করে ফেলেছে ।

এ অধ্যায়ে বিশ্বগ্রামের ধারণা , ব্যবসায় - বাণিজ্য , যােগাযােগ , শিক্ষা , চিকিৎসা , বিনােদন , সমাজ জীবন ইত্যাদিতে তথ্য ও যােগাযােগ প্রযুক্তির ব্যবহার সম্পর্কে আলােচনা হয়েছে । পাশাপাশি তথ্য ও যােগাযােগ প্রযুক্তির সাম্প্রতিক ব্যবহার সম্পর্কেও আলােচনা হয়েছে । বর্তমানে বাংলাদেশ সরকারের অধিকাংশ মন্ত্রণালয় তথ্য ও যােগাযােগ প্রযুক্তির ব্যবহার শুরু করেছে । যার ধারায় ই - গভর্নেন্সের মাধ্যমে সরকারি মন্ত্রণালয়গুলাে আন্তঃযােগাযােগ করতে পারছে । 


কোনাে কিছু সম্পর্কে জানতে হলে এখন আমরা সবার আগে যেটির শরণাপন্ন হই , সেটি হলাে ইন্টারনেট । ইন্টারনেট আসলে একটি অসীম তথ্যভাণ্ডার যেখানে প্রযুক্তির সহায়তায় তথ্যকে নানাভাবে প্রক্রিয়াকরণের মাধ্যমে মানুষের ব্যবহার উপযােগী করে উপস্থাপন করা হয়ে থাকে । আজ মানুষের সাথে মানুষের যােগাযােগ , কেনা - বেচা তথা ব্যবসায় - বাণিজ্য , বিনােদন , শিক্ষা , গবেষণা , চিকিৎসা সবকিছুতে ইন্টারনেটভিত্তিক তথ্যের এই অনস্বীকার্য ভূমিকা এটি প্রমাণ করে যে , বর্তমান যুগটি ধীরে ধীরে একটি ইন্টারনেট তথা অনলাইন তথ্যনির্ভর সমাজ ব্যবস্থার দিকে এগিয়ে চলছে । ইন্টারনেট হলাে তথ্য প্রযুক্তির ব্যাকবােন বা মেরুদণ্ড । সুতরাং বলা যেতে পারে যে , বর্তমান যুগ হচ্ছে তথ্য প্রযুক্তির যুগ।


১। তথ্য এবং উপাত্ত কি ?  তথ্য এবং উপাত্ত মধ্যে পার্থক্য । 

২। তথ্য প্রযুক্তি এবং প্রযুক্তি কি ? তথ্য প্রযুক্তির অবদান , তথ্য প্রযুক্তির উপাদানসমূহ ? তথ্য প্রযুক্তি এবং প্রযুক্তি কি ? তথ্য প্রযুক্তির অবদান , তথ্য প্রযুক্তির উপাদানসমূহ ?

৩। বিশ্বগ্রাম কি  ? গ্লোবাল ভিলেজের সুবিধাসমূহ গ্লোবাল ভিলেজের অসুবিধা বিশ্বগ্রাম প্রতিষ্ঠার উপাদানসমূহপ বিশ্বগ্রামের ধারণা সংশ্লিষ্ট প্রধান উপাদানসমূহ 





অধ্যায়টি পড়ে তােমরা 

বিশ্বগ্রামের ধারণা ব্যাখ্যা করতে পারবে ৫ বিশ্বগ্রাম ধারণা সংশ্লিষ্ট প্রধান উপাদানগুলাে ব্যাখ্যা করতে পারবে 

 বিশ্বগ্রাম প্রতিষ্ঠায় তথ্য ও যােগাযোেগ প্রযুক্তির অবদান মূল্যায়ন করতে পারবে 

ভার্চুয়াল রিয়েলিটির ধারণা বিশ্লেষণ করতে পারবে 

প্রাত্যহিক জীবনে ভার্চুয়াল রিয়েলিটির প্রভাব মূল্যায়ন করতে পারবে ও তথ্য ও যােগাযােগ প্রযুক্তির সাম্প্রতিক প্রবণতা বিশ্লেষণ করতে পারবে ৫ তথ্য ও যােগাযােগ প্রযুক্তি ব্যবহারের নৈতিকতা বজায় রাখার গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে 

সমাজ জীবনে তথ্য ও যােগাযােগ প্রযুক্তির প্রভাব মূল্যায়ন করতে পারবে 

অর্থনৈতিক উন্নয়নে তথ্য ও যােগাযােগ প্রযুক্তির ভূমিকা বিশ্লেষণ করতে পারবে মূল্যবােধ বজায় রেখে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি ব্যবহারে উদ্বুদ্ধ হতে পারবে ।





অধ্যায়-  ১ এর প্রশ্ন সমূহঃ

১ . গবেষণা প্রতিষ্ঠান আলফা - এর বিজ্ঞানীগণ রােগাক্রান্ত কোষে সরাসরি ঔষধ প্রয়ােগ করার জন্য আণবিক মাত্রার একটি যন্ত তৈরির চেষ্টা করছেন । ব্রেইনের অভ্যন্তরের গঠন ও কোষ পর্যবেক্ষণের জন্য তাঁরা একটি সিমুলেটেড পরিবেশ তৈরি করেন ।

ক). টেলিমেডিসিন কী ?  

খ . কৃত্রিম বুদ্ধিমত্তা এক ধরনের এক্সপার্ট সিস্টেম- বুঝিয়ে লেখ ।

গ . বিজ্ঞানীদের পর্যবেক্ষণে ব্যবহৃত প্রযুক্তিটি ব্যাখ্যা কর । 

ঘ . উদ্দীপকে উল্লিখিত যন্ত্র তৈরির প্রযুক্তিটি খাদ্য শিল্পে কি ধরনের প্রভাব রাখে- বিশ্লেষণ কর । 


Share This

0 Response to "অধ্যায়- ১। তথ্য ও যোগাযোগ প্রযুক্তিঃ বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত। HSC ICT"

Post a Comment

Popular posts