করোনা পরিস্থিতি স্বাভাবিক না পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই।। শিক্ষামন্ত্রী।
Welcome To TopSuggestion

Degree 2nd year Political Science 2nd Paper প্রশ্ন জাতীয়তাবাদ কী? খ বিভাগ এর প্রশ্ন উত্তর

 

প্রশ্ন৫-যুক্তরাষ্ট্রীয় সরকার কী?

অথবা, যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে কী বুঝায়?

অথবা, যুক্তরাষ্ট্রীয় সরকারের সংজ্ঞা দা


উত্তর:-"Federal state is one in which part of the authority and power is vested in a central institution deliberately constituted by an association of local areas."

[Prof. H. Finer, The Theory and Political of Modern Government, P-112] আধুনিক সরকারের শ্রেণিবিভাগের মধ্যে যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থা অন্যতম। যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থায় এমনভাবে কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারের মধ্যে ক্ষমতা বণ্টিত হয় যেন উভয় সরকারই স্ব স্ব এলাকায় সম্পূর্ণ স্বাধীনভাবে কার্যসম্পাদন করতে পারে। সাংবিধানিকভাবে কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকার নিজ নিজ শাসনকার্য পরিচালনা করে এবং কেউ কারাে কাজে হস্তক্ষেপ করে না। আধুনিক বিশ্বের অনেক দেশেই যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থা প্রচলিত রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড এর উৎকুষ্ট উদাহরণ।

যুক্তরাষ্ট্রীয় সরকার : যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে এমন একটি সরকার ব্যবস্থাকে বুঝায়, যেখানে সংবিধান কর্তৃক কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারের মধ্যে ক্ষমতা বণ্টন করা হয়। যুক্তরাষ্ট্রীয় সরকার ব্যবস্থায় উভয় প্রকার সরকারই স্বাধীনভাবে ক্ষমতা প্রয়ােগ করতে পারে ।।

শাব্দিক অর্থে যুমন্ত্রীয় সরকার : ইংরেজি 'Federation' শব্দের বাংলা প্রতিশব্দ যুক্তরাষ্ট্র। 'Federation' শব্দটি ল্যাটিন শব্দ 'Foedus' থেকে এসেছে। এর অর্থ হচ্ছে 'সন্ধি' বা "মিলন'। সুতরাং শাব্দিক অর্থে কতকগুলাে স্বাধীন রাষ্ট্রের মধ্যে সন্ধি বা মিলনের ফলে যে নতুন রাষ্ট্রের সৃষ্টি হয় তাকে যুক্তরাষ্ট্র বলে।

প্রামাণ্য সা : যুক্তরাষ্ট্রীয় সরকারের যথার্থ সংজ্ঞা নিরূপণ করা বেশ কষ্টসাধ্য ব্যাপার। বিভিন্ন রষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে যুক্তরাষ্ট্রীয় সরকারকে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে কয়েকটি উল্লেখযােগ্য সংজ্ঞা প্রদান করা হলাে :

অধ্যাপক জে, এ. কোরি (Prof. J. A. Corry) বলেছেন, "Federalism is a dual form of government calculated to reconcile unity with government calculated to reconcile unity with diverity." যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা এক দ্বৈত ধরনের সরকার, যা বিভিন্নতার সাথে ঐক্যের সমন্বয়সাধনের উদ্দেশ্যেই প্রতিষ্ঠিত। এটিকে

দ্বৈত সরকার বলার কারণ হলাে এতে কেন্দ্রীয় এবং প্রাদেশিক সরকারের অস্তিত্ব স্বীকৃত ও সমভাবে প্রযােজ্য। অধ্যাপক এ. ভি. ডাইসি (Prof. A. V. Dicey) বলেছেন, "Federation is a political contrivance intended toreconcile national unity with the maintenance of states rights." অর্থাৎ, যুক্তরাষ্ট্রীয় সরকার এমন একটি রাজনৈতিক কৌশল, যেখানে জাতীয় সংহতি ও অঙ্গরাজ্যের সমন্বয়সাধন সম্ভব।

[Prof. A. V. Dicey, Introduction to the Study of the Law of the Constitution, London: MacMillan and Co. 1902, P-157] সি. এফ, স্ট্রং (C. F. Strong) , "A federal constitution attempts to reconcile the apparently irriconcilible claims of national sovereignty and state sovereignty." অর্থাৎ যুক্তরাষ্ট্রীয় সংবিধান জাতীয় সার্বভৌমত্বের এবং অঙ্গরাষ্ট্রের সার্বভৌমত্ব আপাতত অসমম্বয়মূলক স্বার্থসমূহের মধ্যে সমম্বয় সাধনের চেষ্টা মাত্র।

[C. F. Strong, Modern Political Constitutions, P-148-172]

Prof. K. C. Wheare 47 A5, "In a federal constitution the power of government are divided between a government for the whole country and government for parts of the country in such a way that each government is legally independent with its sphere."

রাষ্ট্রবিজ্ঞানী ফ্রিম্যান (Freeman) এর মতে, "যুক্তরাষ্ট্রের

(Prof. K. C. Wheare, Modern Constitutions, P-62)

গঠন করে, কিন্তু অভ্যন্তরীণ রাষ্ট্রের প্রেক্ষিতে অনেক বাটন রান অই যে, তা অন্যান্য রাষ্ট্রের তুলনায় একক রাষট পরিগ্রহ করে।

উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলাের আলােকে বলা যায়, যে সরকার ব্যবস্থায় কেন্দ্র ও প্রদেশের মধ্যে ক্ষমতা শাসনতন্ত্র নির্দিষ্ট করে দেয় এবং উভয় সরকার স্বাধীনভাবে নিজ নিজ ক্ষেত্রে শাসনকার্য পরিচালনা করে ও স্বাতন্ত্রয ক্ষমতা ভোগ করে তাকে যুক্তরাষ্ট্রীয় সরকার বলে।

Share This

0 Response to "Degree 2nd year Political Science 2nd Paper প্রশ্ন জাতীয়তাবাদ কী? খ বিভাগ এর প্রশ্ন উত্তর"

Post a Comment

Popular posts