করোনা পরিস্থিতি স্বাভাবিক না পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই।। শিক্ষামন্ত্রী।
Welcome To TopSuggestion

Degree 1st year Political Science 2nd Paper প্রশ্ন ? খ বিভাগ এর প্রশ্ন উত্তর

 প্রশ্নঃনিয়ন্ত্রণ ও ভারসাম্য নীতি বলতে কী বুজ?

অথবা, নিয়ন্ত্রণ ও ভারসাম্য নীতি কাকে বলে?

অথবা, নিয়ন্ত্রণ ও ভারসাম্য নীতি বলতে কী?

 অথবা, নিয়ন্ত্রণ ও ভারসাম্য নীতি বলতে কী বুঝায়?



উত্তর : 

ভূমিকা : মার্কিন সংবিধানে ব্যক্তিস্বাধীনতার মূলমন্ত্র হিসেবে ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির প্রয়ােগ করা হয়। কিন্তু ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির কঠোর প্রয়ােগ ঘটলে সরকারের বিভিন্ন বিভাগগুলার মধ্যেও অতীভ প্রতিযােগিত্যর সৃষ্টি হবে। প্রতিটি বিভাগের মধ্যে নিজের কর্তৃত্ব প্রতিষ্ঠার ও স্বৈরাচারী হওয়ার প্রবণতা দেখা দিবে। তাই সচেতন সংবিধান প্রণেতাগণ এসব প্রবণতা রােধকল্পে 'নিয়ন্ত্রণ ও ভারসাম্য নীতির কথা বলেছেন। তাই মার্কিন রাজনৈতিক ব্যবস্থায় আইন, শাসন ও বিচার বিভাগ পারস্পরিক নিয়ন্ত্রণ ও ভাসাম্যের ক্ষমতা ও সুযােগ লাভ করে ।

নিমন্ত্রণ ও ভারসাম্য নীতি : (যে প্রাতিষ্ঠানিক ব্যবস্থায় সরকারের তিনটি বিভাগের প্রত্যেকে এমন কতকগুলাে আনুষ্ঠানিক উপায় লাভ করে, যা দ্বারা একটি বিভাগ অপর দু'টি বিভাগের দ্বারা স্ব-স্ব সাংবিধানিক ক্ষমতার লজ্জন নিবৃত্ত করতে পারে তাকে নিয়ন্ত্রণ ও ভারসাম্য ব্যবস্থা বলা হয়) অর্থাৎ নিয়ন্ত্রণ ও ভারসাম্য নীতি বলতে বুঝুয় (সরকারের আইন বিভাগ, শাসন বিভাগ ও বিচার বিভাগের মধ্যে এক বিভাগকে অন্য বিভাগের ক্ষমতা দ্বারা নিয়ন্ত্রণ করা।

প্রামাণ্য সংজ্ঞা : নিয়ন্ত্রণ ও ভারসাম্য নীতির কতিপয় সংজ্ঞা বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী নানাভাবে প্রদান করেছেন। এ নিয়ে তাদের সর্বাধিক গ্রহণযােগ্য কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হলাে :

অধ্যাপক হ্যামিলটন (Hamilton) এবং অন্যান্য বিশেষজ্ঞের মতে, এ ব্যবস্থা এমনভাবে সরকারের অভ্যন্তরীণ কাঠামাের বিন্যাস করে যাতে এর বিভিন্ন বিভাগ এদের পারস্পরিক সম্পর্কাদির মাধ্যমে অন্যান্য প্রত্যেক বিভাগকে এর নিজস্ব যথার্থ এক্তিয়ারের মধ্যে সীমাবদ্ধ রাখতে পারে।"

Share This

0 Response to "Degree 1st year Political Science 2nd Paper প্রশ্ন ? খ বিভাগ এর প্রশ্ন উত্তর"

Post a Comment

Popular posts