ডিগ্রী ২য় বর্ষ ২০২১ রাষ্ট্রবিজ্ঞান ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন।
Welcome To TopSuggestion

Degree 1st year Political Science 1st Paper প্রশ্ন সাধারণ ইচ্ছার বৈশিষ্ট্য আলােচনা কর।? খ বিভাগ এর প্রশ্ন উত্তর

 প্রশ্ন৯ঃ- সাধারণ ইচ্ছার বৈশিষ্ট্য আলােচনা কর।

অথবা, রুশোর সাধারণ ইচ্ছার প্রকৃতি ব্যাখ্যা কর। 

অথৰা, রুশোর সাধারণ ইচ্ছার বৈশিষ্ট্য উল্লেখ কর।

উত্তর ভূমিকা : "Man is born free but every where he is in chains. One thinks himself the master of other and still reinains a greater stave than they." এ অমর বাণীর প্রবনতা ও প্রত্যক্ষ গণতন্ত্রের দিশারি জা জ্যাক রুশাে ১৭১২ সালে সুইজারল্যান্ডের জেনেভা শহরে জন্মগ্রহণ করেন। এ মহান দার্শনিক ছিলেন সভ্যতা ও দুক্তিবাদের বিরুদ্ধে প্রতিবাদমুখর। ১৭৬২ সালে প্রকাশিত ফরাসি বিপ্লবের বাইবেল হিসেবে তাঁর বিশ্যাত The Social Contracr  সুগান্ত কারট্রেদর্শন ও সাধারণ ইচ্ছাতত্ব প্রকাশিত হয়। এ সাধারণ ইচ্ছাতন্ত্ব রুশাের রাষ্ট্রদর্শনে একটি শুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। তার মতে, রাষ্ট্রের জন্ম হয়েছে চুক্তির ফলে। আর রাষ্ট্র সৃষ্টির পরই উদ্ভব হয় সাধারণ ইচ্ছার। এ সাধারণ ইচ্ছাই রাষ্ট্রের বৈধতা দান করে। কত জনৈতিক ক্ষেত্রে রুশোর সর্বশ্রেষ্ঠ অবদান তার সাধারণ ইচ্ছাতত্ত্ব।

রুশাের সাধারণ ইচ্ছার বৈশিষ্ট্য: রুশোর সাধারণ ইচ্ছাতত্ত্ব বিশ্লেষণ করলে এর কিছু বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়। নিম্নে বৈশিষ্ট্যগে আলােচনা করা হলাে ।

১, সাধারণ ইচ্ছা সার্বভৌম: সার্বভৌম ক্ষমতা সাধারণ ইচ্ছার উপর ন্যস্ত। রুশাের মতে, সাধারণ ইচ্ছার বাইরে মানুষ পুরােপুরি স্বাধীনতা ভােগ করতে পারে না। এক্ষেত্রে সার্বভৌম ক্ষমতার অধিকারী সাধারণ ইচ্ছার কাজ হলো তাকে বিপদ থেকে ফিরিয়ে আনা। সাধারণ ইচ্ছা শুধু সার্বভৌমই নয়, চরম ক্ষমতারও অধিকারী।

২. সাধারণ ইচ্ছা অধ্বংসনীয়: রুশাে বলেছেন যে, সাধারণ ইচ্ছা অঞ্চংসনীয়। রুশাের বক্তব্য হলাে মতভেদ ও বিরােধিতাকে অনন্ত্রণ জানানাের অর্থ হলাে সাধারণ ইচ্ছাকে ধ্বংস করা। আর সাধারণ ইচ্ছা ধ্বংস মানে রাষ্ট্রের ধ্বংস । কিন্তু রাষ্ট্রকে ধ্বংস করে ফেলার জন্য সৃষ্টি হয়নি। রুশাে বলেছেন, "General will is always constant, unalterable and pure."

৩. সাধারণ ইচ্ছা কল্যাণময়: সাধারণ ইচ্ছার অন্যতম একটি বৈশিষ্ট্য হলো এটা কল্যাণময়। সাধারণ ইচ্ছার লক্ষ্য সকলের লাল বা মঙ্গল সাধন করা। এটি সকলের কল্যাণকামী ইচ্ছা। জনস্বার্থ বিরােধী কোনাে কাজে লিপ্ত হওয়া এর কাজ নয়।

৪, সাধারণ ইচ্ছার অবিভাজ্য: রশাে বলেছেন, সাধারণ ইচ্ছাকে যে কোনাে রাজনৈতিক অবস্থার প্রেক্ষিতেই বিভাজন করা যায় না। একে যদি বিভিন্ন ব্যক্তি এবং গােষ্ঠীর মধ্যে বিভাজন করা হয় তাহলে কল্যাণের পরিবর্তে তা অকল্যাণই ডেকে আনতে পারে। সুতরাং বলা যায়, সাধারণ ইচ্ছা অবিভাজ্য।

৫. সকলের ইচ্ছা সাধারণ ইচ্ছা নয় ; সাধারণ ইচ্ছা সকলের ইচ্ছার সমষ্টি নয়। অর্থাৎ রাষ্ট্রীয় সংগঠনের সব ইচ্ছা বা ইচ্ছার সমষ্টি সাধারণ ইচ্ছা নয়। এটি সমাজের সংখ্যাগরিষ্ঠের ইচ্ছার যােগফল নয়। সাধারণ ইচ্ছা হলাে সমাজে বা রাস্ট্রীয় সংগঠনের সকল ব্যক্তির সকল প্রকৃত ইচ্ছার সমষ্টি।

৬, সাধারণ ইচ্ছা সাধারণ প্রয়ােজন: রুশাের মতে, সাধারণ ইচ্ছার সাধারণত্ব অক্ষুন্ন রাখতে হলে এর উদ্দেশ্যকে সার্বজনীন করে তুলতে হবে। সাধারণ ইচ্ছা সবার কাছে সমানভাবে প্রযুক্ত হবে। ব্যক্তিস্বার্থ বা ব্যক্তিগত কামনা বাসনা সাধারণ ইচ্ছার মধ্যে পাকাপাকি আসন করে নিতে পারে না।

৭, সাধারণ ইচ্ছা স্থায়ী ও অহস্তান্তরযােগ্য; রুশাের মতে, সাধারণ ইচ্ছা চিরস্থায়ী এবং অহস্তান্তরযােগ্য। সাধারণ ইচ্ছা কল্যাণের প্রতীক। সাধারণত যা কিছু কল্যাণকর তাই স্থায়ী। সুতরাং সাধারণ ইচ্ছাও স্থায়ী। এছাড়া তিনি বলেছেন, কোনাে ব্যক্তির জীবন দ্বীপকে যেমন হত্তারিত করা যায় না। তেমনি সাধারণ ইচ্ছাও হস্তান্তরবিহীন।

 ৮. সাধারণ ইচ্ছা নির্ভুল: রুশাের মতে, মানুষ ব্যক্তিস্বার্থের কারণে ভুল করতে পারে। কিন্তু কখনােই সাধারণ ইচ্ছা ভুল

করতে পারে না। কারণ মানুষ যখন তাদের ব্যক্তিগত স্বার্থকে বিসর্জন দিয়ে সমাজের সকলের স্বার্থের কথা চিন্তা করে একটা সিদ্ধান্তে উপনীত হয়। তখন সে সিদ্ধান্তের আর কোনাে ভুল থাকতে পারে না। 

৯, রাষ্ট্রীয় ঐক্যের প্রতীক: রুশাের মতে, সাধারণ ইচ্ছা রাষ্ট্রীয় ঐক্যের প্রতীক। সাধারণ ইচ্ছাকে টিকিয়ে রাখতে হলে রাস্টীয় সংগঠনের সংহতি ঐক্য বজায় রাখতে হবে।

 ১০. সাধারণ ইচ্ছা গণতান্ত্রিক: সাধারণ ইচ্ছা ব্যক্তিস্বাধীনতা নিশ্চিত করে এবং জনগণের অধিকার সংরক্ষণ করে। তাই সাধারণ ইচ্ছা গণতান্ত্রিক।

১১. সাধারণ ইচ্ছা প্রতিনিধিত্বহীন: সাধারণ ইচ্ছা একটা নৈতিক সত্তা। এটি অন্ত্নিহিত, বাহ্যিক নয়। কাজেই ক্ষমতা হস্তান্তর করা যায়, ইহাকে নয় এবং এর প্রতিনিধিত্বও করা যায় না। তবে এটি গণতন্ত্রের ইঙ্গিত বহন করে।

১২, সাধারণ ইচ্ছা জনস্বার্থ রক্ষা করে। সাধারণ ইচ্ছা সকলে জানতে বাধ্য থাকে এবং সকল স্বার্থের উর্ধেে বলে এটি জনস্বার্থ রক্ষা করে চলে।

১৩. সাধারণ ইচ্ছা ক্ষমতার উৎস : রুশাের মতে, সাধারণ ইচ্ছা সকল ক্ষমতার ইচ্ছা। সরকার হলাে এখানে সাধারণ ইচ্ছার নৃত্য। এটি সাধারণ ইচ্ছার মতানুযায়ী কার্যকর থাকে।

উপসংহার : উপর্যুক্ত আলােচনা শেষে বলা যায় যে, রুশাে তার সাধারণ ইচ্ছাতত্বে বক্তব্য তুলে ধরেছেন তা অনেকটা স্ববিরােধী ও অযৌক্তিক। তবে সমালােচনা থাকা সত্ত্বেও রুশাের সাধারণ ইচ্ছা রাষ্ট্রবিজ্ঞানের এক অভূতপূর্ব অবদান। অর্থাৎ বিভিন্ন দৃষ্টিকোণ থেকে রুশাের সাধারণ ইচ্ছাত্ত্বকে বিচার করা হলেও প্রকৃতপক্ষে এটা রাষ্ট্রচিন্তার ইতিহাসে একটি বিশেষ স্থান দখল করে আছে। gre TT g Prof. George Kartab বলেছেন, "There is common agreement the central idea in Rousseau's political thought is the idea of the general will."

Share This

0 Response to "Degree 1st year Political Science 1st Paper প্রশ্ন সাধারণ ইচ্ছার বৈশিষ্ট্য আলােচনা কর।? খ বিভাগ এর প্রশ্ন উত্তর"

Post a Comment

Popular posts