ডিগ্রী ২য় বর্ষ ২০২১ রাষ্ট্রবিজ্ঞান ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন।
Welcome To TopSuggestion

Degree 1st year Political Science 1st Paper প্রশ্ন জাতীয়তাবাদ কী? খ বিভাগ এর প্রশ্ন উত্তর

 প্রশ্ন: জাতীয়তাবাদ কী?

অথবা, জাতীয়তাবাদ কাকে বলে?
অথবা, জাতীয়তাবাদের সংা দাও।
অথবা, জাতীয়তাবাদ বলতে কী বুঝ?

উত্তরঃ
ভূমিকা : জাতি হলাে এমন এক জনসমাজ যা ক্রমবিকাশের সাথে সাথে সর্বোচ্চ পর্যায়ে উপনীত হয়েছে। অর্থাৎ জনসমাজের চূড়ান্ত রূপ। আর ঐ জাতি যখন নিজেদের ইচ্ছেমতাে কোনাে জীবনপ্রণালি তৈরি করে বা কোনাে বিশেষ অনুভূতিতে
অনুপ্রাণিত হয় তখন তাকে জাতীয়তাবাদ বলে।
জাতীয়তাবাদ : ইংরেজি 'Nationality শব্দের বাংলা প্রতিশব্দ হচ্ছে জাতীয়তা আর জাতি বা জাতীয়তা থেকেই জাতীয়তাবাদের ধারণা প্রসার লাভ করেছে। সংক্ষেপে বলা যেতে পারে জাতীয়তাবাদ হলো মানুষের আত্মিক ও মানসিক চিত্ত চেতনার ফসল।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে জাতীয়তাবাদের সংজ্ঞা দিয়েছেন। যেমন জন স্টুয়ার্ট মিল (John Stuat Mill) এর ভাষায়, মানবজাতির সে অংশকে জাতীয়তাবাদী জনগাে্ী আখ্যা দেওয়া যায় যদি
তারা নিজেদের মধ্যে পারস্পরিক সহানুভূতির দ্বারা আবদ্ধ হয়, স্বেচ্ছায় পরস্পরের সাথে সহযােগিতা করে এবং নিজেদের একাংশে দ্বারা পরিচালিত সরকারের অধীনে থাকার ইচ্ছা প্রকাশ করে।

আৱনন্ড জে, টয়েনবি (A. J, Toyanbee) লিখেছেন, জাতীয়তাবাদ কোকােপ বস্তুগত বা যান্ত্রিক অনুভূতি নয়, বরং একপ্রকার আত্মিক ও মানসিক অনুভূতি।অধ্যাপক লাঙ্কি (Prof Laski) বলেন, জাতীয়তাবাদ এক ধরনের মানসিকতা। এটি দু'ধারায় পরিপুষ্ট। একটি প্রাচীন সম্পন এবং অপরটি পরস্পরের একত্রে বসবাস করার সম্মতি।

C. H. Hayes 'Essays of Nationalism' গ্রন্থে বলেছেন,
"Nationalism consist of modern emotional fusion and exaggeration of two very cold phenomena nationality and patriotism."
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, জাতীয়তাবাদ হলাে একপ্রকার মানসিক চেতনা যা কোনাে জনগােষ্ঠীকে ঐক্যবদ্ধ করতে সাহায্য করে। মূলত জাতীয়তাবানের আদর্শের ভিত্তিতেই একটি জাতি তার অভিষ্ট লক্ষ্যে পৌছাতে সক্ষম।
Share This

0 Response to "Degree 1st year Political Science 1st Paper প্রশ্ন জাতীয়তাবাদ কী? খ বিভাগ এর প্রশ্ন উত্তর"

Post a Comment

Popular posts