করোনা পরিস্থিতি স্বাভাবিক না পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই।। শিক্ষামন্ত্রী।
Welcome To TopSuggestion

Degree 1st year Political Science 1st Paper প্রশ্ন রাষ্ট্রের সংজ্ঞা দাও। খ বিভাগ এর প্রশ্ন উত্তর

 প্রশ্ন০২ঃ- রাষ্ট্রের সংজ্ঞা দাও।

অথবা, রাষ্ট্র কাকে বলে?

অথবা, রাষ্ট্র কী?

অথবা, রাষ্ট্র বলতে কী বুঝ?

অথবা, রাষ্ট্রের সংজ্ঞা পর্যালােচনা কর।

উত্তরা ভূমিকা : রাষ্ট্রবিজ্ঞানের মুখ্য আলােচ্য বিষয় হলাে রাষ্ট্র। রাষ্ট্র মুখ্য একটি রাজনৈতিক প্রতিষ্ঠান। সমাজ বিবর্তনের এক পর্যায়ে মানুষের মধ্যে রাজনৈতিক চেতনার উন্মেষ ঘটে। আর তখন থেকে সুচনা হয় মানুষের রাজনৈতিক জীবনযাত্রার । কালের বিবর্তনে, সময়ের পরিক্রমায় তা দিনদিন গতিশীল হয়েছে। সেই সাথে উত্তব হয়েছে মানুষের সবচেয়ে বৃহৎ রাজনৈতিক প্রতিষ্ঠান রাষ্ট্রের। আদিতে রাষ্ট্র বলতে বুঝানাে হতাে একটি নির্দিষ্ট ভূখন্ডকে। এ ধরনের রাষ্ট্র বলতে কেবল নগর রাষ্ট্রকে বুঝানাে হতাে। কিন্তু বর্তমানে রাষ্ট্র বলতে বুঝায় একটি জাতীয় রাষ্ট্রকে। এ ধরনের রাষ্ট্রের রয়েছে নির্দিষ্ট ভূখণ্ড, স্থায়ীভাবে বসবাসকারী জনগণ। যারা বহিশক্তির নিয়ন্ত্রণ থেকে সম্পূর্ণ মুক্ত বা স্বাধীন এবং রয়েছে একটি সরকার যার প্রতি সকল জনগণ আনুগত্য স্বীকার করে।
রাষ্ট্র : মানুষ সামাজিক জীব, তাই তারা সংঘবদ্ধভাবে বসবাস করে। আর রাষ্ট্ হচ্ছে সংঘবদ্ধ মানুষের সর্বোচ্চ রাজনৈতিক প্রতিষ্ঠান। যা সমাজ তথা রাষ্ট্রের মানুষের সমগ্র জীবন প্রণালি নিয়ে আলােচনা করে। সাধারণভাবে রাষ্ট্র বলতে আমরা বিশেষ উদ্দেশ্য সাধনের জন্য প্রতিষ্ঠিত এক আবশ্যিক সংগঠনকে বুঝি।।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে রাষ্ট্রের সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাদের প্রদত্ত কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলাে। সাবেক মার্কিন রাষ্ট্রপতি উইলসন (Willson) এর ভাষায় কোন নির্দিষ্ট ভূখণ্ডে আইন অনুসারে সংগঠিত কোনাে জনসমষ্টিকে রাষ্ট্র বলে ।
জার্মান রাষ্ট্রবিজ্ঞানী Bluntschli এর মতে, "নির্দিষ্ট ভূখণ্ডে রাজনৈতিকভাবে সংগঠিত জনসমাজই হচ্ছে রাষ্ট্র Prof. Laski এর মতে, “রাষ্ট্র একটি ভৌগােলিক জনসমাজ যা সরকার ও জনগণের মধ্যে বিভক্ত একং যা উক্ত এলাকাধীন সব সংগঠনের ওপর স্বীয় প্রাধান্য দাবি করে।" Prof. Garner এর মতে, “রাষ্ট্র হচ্ছে এমন একটি জনসমাজ যা নির্দিষ্ট ভূখণ্ডে স্থায়ীভাবে বসবাস করে যা, বহিঃশক্তির নিয়ন্ত্রণ হতে মুক্ত বা স্বাধীন এবং যার এমন একটি সুগঠিত সরকার আছে যার প্রতি প্রায় সবাই স্বভাবত আনুগত্য স্বীকার করে ।"
অধ্যাপক আলমন্ড ও কোলম্যান (Almond and Coleman) রাষ্ট্রকে রাজনৈতিক ব্যবস্থা হিসেবে অভিহিত করেছেন। তাঁদের SRTT, "The political system is the legitimate order maintaining or transforming system in the society. "
রাষ্ট্রবিজ্ঞানী এরিস্টটল বলেন, “রাষ্ট্র হলাে কয়েকটি পরিবার ও গ্রামের সমষ্টি যার উদ্দেশ্য স্বয়ংসম্পূর্ণ জীবন।" ওপেনহেইম এর মতে, "কোন জনসমষ্টি এর নিজস্ব সার্বভৌম সরকারের অধীনে কোনাে দেশে স্থায়ীভাবে বসবাস করলে তাকে রাষ্ট্র বলে।
উপসংহার: পরিশেষে বলা যায় যে, রাষ্ট্র হচ্ছে সমাজের সর্বোচ্চ রাজনৈতিক প্রতিষ্ঠান। যার নিজস্ব ভূখণ্ড, সরকার, জনগণ ও সার্বভৌম ক্ষমতা রয়েছে।
Share This

0 Response to "Degree 1st year Political Science 1st Paper প্রশ্ন রাষ্ট্রের সংজ্ঞা দাও। খ বিভাগ এর প্রশ্ন উত্তর"

Post a Comment

Popular posts