ডিগ্রী ২য় বর্ষ ২০২১ রাষ্ট্রবিজ্ঞান ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন।
Welcome To TopSuggestion

Degree 1st year Political Science 1st Paper প্রশ্ন মধ্যযুগের রাষ্ট্রচিন্তার বৈশিষ্ট্য লিখ। খ বিভাগ এর প্রশ্ন উত্তর

 প্রশ্ন: মধ্যযুগের রাষ্ট্রচিন্তার বৈশিষ্ট্য লিখ।

অথবা, মধ্যযুগের বৈশিষ্ট্যগুলাে সম্পর্কে সংক্ষেপে আলােচনা কর। অথবা, মধ্যযুগের রাষ্ট্রচিন্তার প্রধান বৈশিষ্ট্যগুলো আলোচনা কর।

উত্তরা ভুমিকা: রাষ্ট্রদর্শনের ইতিহাসকে মােটামুটিভাবে তিনটি পর্যায়ে বিভিত করার বেওয়াজ সর্বজনম্বীকৃত। এগুলাে হচ্ছে প্রাচীন যুগ, মধ্যযুগ ও আধুনিক যুগ। রাষ্ট্রচিন্তার ইতিহাসে মধ্যযুগ একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। মধ্যযুগের ইতিহাস প্রায় হাজার বছরের ভাক্তা-গড়ার ইতিহাস। রােমান যুগের পর তথাকথিত অন্ধকারাচ্ছন্ন যুগের শুরু হয় এবং প্রায় ভাঙা-গড়ার মধ্য নিয়ে ৪৭৮- ১০০০ খ্রিষ্টপূর্ব পর্যন্ত বিস্তৃত। এ অন্ধকার যুগ হেলেনিজম, রােমান, রাজনৈতিক সমাজ ও সংগঠন, খ্রিষ্টায় চার্চ প্রভ্ৃতির সংমিত্রণের দ্বারা প্রভাবিত হয়। এ সময় ধর্মীয় বিশ্বাসের সময়। এ সময় যুক্তিতর্কের চেয়ে ধর্মীয় গোড়ামির উপর বেশি প্রাধান্য দেয়া হয় ।
মধ্যযুগের রাষ্ট্রচিন্তার বৈশিষ্ট্যসমূহ: রাজনৈতিকমুক্ত, অবৈজ্ঞানিক ও অসৃজনশীল মধ্যযুগের রাষ্ট্রচিন্তার বেশক্তি বৈশিষ্ট্য চোখে পড়ে। এ বৈশিষ্ট্যসমূহ নিম্নে আলােচনা করা হলো ।
১. বিশ্বজনীনতা: মধ্যযুগের চিন্তাধারার অন্যতম উল্লেখযােগ্য বৈশিষ্ট্য হলো বিশ্বজনীনতা। সমগ্র বিশ্বজুড়ে যে এক সমাজ এ ধারণা সমগ্র মধ্যযুগীয়ব্যাপী প্রাণবন্ত ছিল। ২. স্টোয়িকাদের প্রভাব মধ্যযুগে রাজনৈতিক চিন্তাধারায় স্টোয়িকবাদের প্রভাব লক্ষ্য করা যায়। স্টোয়িকবাদের ন্যায় মধ্যযুগের রাজনৈতিক দর্শনও প্রাকৃতিক আইন, ঈশ্বরের শাসন, সৃষ্টিকর্তার দৃষ্টিতে সকল মানুষ সমান ইত্যাদি ধারণায় আস্থাবান ছিল।
৩. প্রশাসনিক দুর্বলতা: দেখা যায় সামাজ্যে জার্মানদের প্রশাসনিক দুর্বলতার কারণেই সুষ্ঠু রাট্রচর্চার বিকাশ হয়নি। এখানে প্রশাসনে কোনাে সুষ্ঠু নিয়মনীতি ছিল না। ফলে প্রশাসন ব্যবস্থা বিকাশ করা অসন্ভব ছিল।
৪, পােপের কর্তৃত্ব বৃদ্ধি ; আধ্যাত্মিক ক্ষেত্রে অতিক্রম করে চার্চের পােপের জাগতিক ব্যাপারে বিশেষত সম্রাটদের উপর কর্তৃত্ব প্রতিষ্ঠা করলে মুক্ত রাষ্ট্র চর্চা বন্ধ হয়ে যায়।
৫. দুর্ঘ্ষ দস্যুদের আক্রমণ: রোম জয়ের পর হতে একাদশ শতাব্দী পর্যন্ত লােসার্ডের ন্যায় দুধ্ধর্য দস্যুদের আক্রমণে ইউরােপের প্রায় সর্বত্র আইন শৃঙ্খলার দারুণ অবনতি ঘটে যা রাজনীতিতে বিরাট বাধার সৃষ্টি হয়।
৬, সামন্তবাদ : সামন্তবাদ ছিল মধ্যযুগের টিউটনদের সর্বশ্রেষ্ঠ অবদান। সামন্তবাদ ছিল মুধ্যযুগের অন্যতম বৈশিষ্ট্য। অধ্যাপক সেবাইনের ভাষায়, "নগররষ্ট্র যেমন প্রাচীন যুগে কর্তৃত্ব করতাে তেমনি সামন্ভবাদও মধ্যযুগে প্রভাব বিস্তার করতাে।"
উপসংহার: পরিশেষে বলা যায় যে, সমগ্র মধ্যযুগ ছিল ধর্মীয় বিশ্বাসের যুগ। সেই সময় মানুষের সকল আচরণের মুখা নিয়ামক ছিল ধর্ম। যুক্তি থেকে ধর্মীয় বিশ্বাসই ছিল প্রবল। ধর্ম ও রাজনীতি ছিল অভিন্ন সূত্রে গাঁথা। তবে অধিকাংশের মতে এ যুগ অন্ধকার, অরাজনৈতিক ও ধর্মীয় গোঁড়ামির উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত ছিল। মূলত সমগ্র মধ্যযুগ ছিল ধর্মীয় বিশ্বাসের বেড়াজালে আবদ্ধ।
Share This

0 Response to "Degree 1st year Political Science 1st Paper প্রশ্ন মধ্যযুগের রাষ্ট্রচিন্তার বৈশিষ্ট্য লিখ। খ বিভাগ এর প্রশ্ন উত্তর"

Post a Comment

Popular posts