করোনা পরিস্থিতি স্বাভাবিক না পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই।। শিক্ষামন্ত্রী।
Welcome To TopSuggestion

Degree 1st year Political Science 1st Paper প্রশ্ন জাতি গঠনে জাতীয়তাবাদের উপাদান আলােচনা কর। খ বিভাগ এর প্রশ্ন উত্তর

 প্রশ্ন৩ঃ- জাতি গঠনে জাতীয়তাবাদের উপাদান আলােচনা কর। 

অথবা,জাতিগঠনে জাতীয়তাবাদের উপাদান ব্যাখ্যা কর।

অথবা, জাতীয়তাবাদের উপাদান কী কী?

অথবা, জাতি গঠনে জাতীয়তাদের যে সকল উপাদান কাজ করে সেগুলাে উল্লেখ কর।

অথবা, জাতীয়তাবাদের প্রধান কি কি?

উত্তরা:ভুমিকা: রাষ্ট্রবিজ্ঞানে জাতীয়তাবাদ নতুন কোনাে বিষয় নয়। শতবিভক্ত জাতিকে ঐক্যবদ্ধ করতে জাতীয়তাবাদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জাতি গঠনে জাতীয়তাবাদের বিভিন্ন ধরনের উপাদান বা আদর্শ কাজ করে ।।

জাতীয়তাবাদের উপাদান : নিম্নে জাতীয়তাবাদের উপাদান আলােচনা করা হলােঃ-

১. ভাষাগত ঐক্য: ভাষা ও সাহিত্য মনের ভাব আদানপ্রদানের অন্যতম মাধ্যম। একই ভাষাভাষী লােকদের মধ্যে অতি সহজেই একাত্মবােধ গড়ে ওঠে এবং তাদের মধ্যে ঐক্যের বন্ধন সৃষ্টি হয়। তবে জাতীয়তাবোধ ভাষা ও সাহিত্যগত ঐক্য ছাড়াও গড়ে উঠতে পারে। যেমন- সুইজারল্যান্ডে তিনটি ভাষা প্রচলিত থাকলেও এবং ভারতের বিভিন্ন রাজ্যের লােকেরা বিভিন্ন ভাষায় কথা বললেও সুইজারল্যান্ড ও ভারতের লােকেরা আপন আপন জাতীয়তাবােধে গভীরভাবে উ্বুল। অন্যদিকে, ইংল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্রের অধিবাসীদের ভাষা এক হলেও তারা দুটি আলাদা জাতি হিসেবে পরিচিত। এ প্রসঙ্গে Prof. H. J. Laski বলেছেন, Common language helps a lor in united people, people sharing the common language, also share common cultured and literature."

২, বংশগত ঐক্য : বংশগত ঐক্য জাতীয়তাবােধ বা জাতি গঠনের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। বংশগত ঐক্য বজায় থাক সংজেই জাতীয়তাবােধ গড়ে ওঠে। একই বংশােন্তত বাক্তিদের মধ্যে জাতীয়তাবােধ প্রবল। এ বংশের লােকদের মধ্যে রক্তের সর্ম্পক  থাকে এবং তারা যে কোনাে ব্যাপারে ঐকমত্যে পৌছাতে পারে। ফলে জাতীয়তাবােধ প্রবল হয়। বর্তমান বিশ্বে বংশগত ঐকে কারণে অনেক বহুজাতিক রাষ্ট্র সৃষ্টি হচ্ছে।

৩, একই শাসনব্যবস্থা : দীর্ঘদিন ধরে একই শাসনব্যবস্থার অধীনে বাস করার ফলে জনগণের মধ্যে জাতি গঠনের সংস্পৃহ্য সৃষ্টি হয় এবং জাতি গঠনে উদ্বুদ্ধ হয়। উদাহরণস্বরূপ, বিভিন্ন বংশের ও ভাষার লােক বহুদিন ধরে মার্কিন যুক্তরাষ্ট্রের অধীনে বাস করার ফলে তাদের পৃথক সতা লোপ পেয়েছে এবং তারা জাতিতে পরিণত হয়েছে।

৪. ধর্মীয় ঐক্য: ধর্মীয় ঐক্যের ফলে জাতীয়তাবােধের সৃষ্টি হয়। ঈশ্বরের একই প্রকার আরাধনা জনগণকে সমর্ম বিশ্বাসের বন্ধনে আবদ্ধ করে। এর ফলে জনগণের মধ্যে গভীর জাতীয়তাবােধ সৃষ্টি হয়। অধ্যাপক গিলক্রিস্ট (Gilchrist) এ মতানুসারে, ধর্মবিশ্বাসের ক্ষেত্রে পার্থক্য প্রবল হলে জাতিগত ঐক্য ক্ষণস্থায়ী হতে বাধ্য।" এ প্রসঙ্গে G. Livod বলেছেন, "The possession of common religion has been extremely important in creation nation state." 

৫. অর্থনৈতিক ঐক্য : অর্থনৈতিক ঐক্য জনগণের মধ্যে জাতীয়তাবােধের চেতনাকে জাগ্রত করে। জনগণের অর্থনৈতিক অবস্থা এবং বৈষয়িক স্বার্থ যদি অভিন্ন হয়, তবে তাদের মধ্যে সহজেই ঐক্যাবােধ গড়ে ওঠে। তখন তারা একই জাতীয়তাবোধে অনুপ্রাণিত হয়।

৬.রষ্ট্ৰিীয় ঐক্য : রাষ্ট্রীয় ঐকা জাতি গঠনের একটি গুরুত্বপূর্ণ উপাদান। রাষ্ট্র ছাড়া জাতির বিকাশ ঘটতে পারে না। একমাত্র জাতীয় রাষ্ট্র সংগঠনই এক জাতি থেকে অপর জাতিকে পৃথক করে রাখে। তাই জাতি গঠনের জন্য তথা জাতীয়তার বিকাশ ও সংরক্ষণের জন্য রাষ্ট্রীয় ঐক্য একান্ত প্রয়োজন

৭. ভাবগত ঐক্য: আধুনিক রাষ্ট্রের ঐক্যবােধের ভিত্তি বাহ্যিক নয়, মানসিক। বংশগত, আাষাগত, ধর্মগত পার্থক্য থাকা সত্ত্বেও ভাবগত ঐকোর ভিত্তিতেই জনসমাজের মধ্যে জাতীয়তাবােধ গভীরভাবে জাগরিত হতে পারে। এ প্রসঙ্গে Cocker বলেছেন, Nationality is primarily the product of historical experience and cultural tradition.

৮.ডৌলােলিক ঐক্য: ভৌগােলিক ঐক্য জাতি গঠনের জন্য সাহায্যকারী উপাদানের মধ্যে অন্যতম। কেননা একই ভৌগােলিক সীমারেখায় বসবাসকারী জনগণের মধ্যে একটা প্রগাঢ় ঐক্যের বন্ধন গড়ে ওঠে। এ বন্ধনই জাতীয়তাবােধ সৃষ্টিতে সহায়তা করে।  S Dr. Garner IC, "Common residence Common territory or geographical unity is a basic factor which helps to promote the national feelings or the feelings of nationality. 

উপসংহার: পরিশেষে আমরা বলতে পারি যে, এ বিষয়গুলাে জাতীয়তাবাদ গঠনে শুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ জাতীয়তাবাদের উপযুক্ত উপাদান বা আদর্শগুলাে ছাড়া জাতীয়তাবাদের উদ্দেশ্য এবং লক্ষ্য সফল হতে পারে না। মূলত জাতীয়তাবাদের আদশতলােই জাতীয়তাবাদকে সফল সার্থক করে তোলে।

Share This

0 Response to "Degree 1st year Political Science 1st Paper প্রশ্ন জাতি গঠনে জাতীয়তাবাদের উপাদান আলােচনা কর। খ বিভাগ এর প্রশ্ন উত্তর"

Post a Comment

Popular posts