করোনা পরিস্থিতি স্বাভাবিক না পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই।। শিক্ষামন্ত্রী।
Welcome To TopSuggestion

Degree 1st year Political Science 1st Paper প্রশ্ন শ্রোতা প্রকৃতির রাজ্য সম্পর্কে হবস এর ধারনা ব্যক্ত কর। খ বিভাগ এর প্রশ্ন উত্তর

 প্রশ্ন৮ঃ-শ্রোতা প্রকৃতির রাজ্য সম্পর্কে হবস এর ধারনা ব্যক্ত কর।

অথবা, হবসের প্রকৃতির রাতের বর্ণনা দাও।

অথবা, হব চিত্রিত প্রকৃতির রাজ্য বর্ণনা কর।

অথবা, হবস এর প্রকৃতির রাজ্য কী?

অথবা, হবসের প্রকৃতির রাজ্যের চিত্র অঙ্কন কর।

উত্তর ভূমিকা : ১৫৮৮ সালে ইতিহাসের বিখ্যাত ব্যক্তিত্ব টমাস হবস এক যাজক পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বিখ্যাত গ্রন্থ “লেভিয়েথান" (Leviathan) ইতিহাসে অমর গ্রন্থ। অধ্যাপক ডানিং বলেন, "হবস যে রাজনৈতিক অবস্থার মধ্যে তাঁর বনাবলি প্রণয়ন করেন তা যাট বৎসর পূর্বে বােডিনের সমকালীন ফ্রান্সের অবস্থার কথাই স্মরণ করিয়ে দেয়। এই দুরবস্থার মধ্য থেকে তিনি যে রাজনৈতিক তত্ত্ব বর্ণনা করেছেন তার জন্য তিনি অমর হয়ে আছেন। Prof. Gettell বলেন, "The first comprehensive work in political philosophy by an englishman was that of Thomas Hobbes." SN হলাের মধ্যে মানব প্রকৃতি সম্পর্কে মতবাদ অত্যন্ত গুরুত্বপূর্ণ।
মানব প্রকৃতি সম্পর্কে হবসের মতবাদ: হবস প্রকৃতির যাবতীয় জীবন্ত বা জড়বস্তুর আচরণ বিশ্লেষণে গতিতত্ত্বের যে সূত্র (Formula) প্রয়ােগ করেছেন মানুষের আচরণ ও প্রকৃতি বিশ্লেষণেও ঐ একই সুত্র প্রয়ােগ করায় স্বাভাবিকভাবেই প্রতিভাত হয় যে, নুষ জড়বস্তুর মতােই একটি আবেগবিহীন যন্ত্র বিশেষ। নির্দিষ্ট কোনাে অবস্থায় একটি জড় পদার্থের আচরণ কী হতে পারে তা যেন পূর্বাহ্নে অনুমান করা যায় ঠিক অনুরূপভাবে নির্দিষ্ট কোন অবস্থায় একজন মানুষের বা একদল মানুষের আচরণ কী হতে পারে সে সম্পর্কেও ভবিষ্যদ্বাণী করা যায়। তাঁর অণুতত্ত্বের ফলশ্রুতি হিসেবে তিনি যদিও মানুষকে কতকগুলাে অণুর সমন্বয় বলে মনে করেন, তথাপি মানুষের মধ্যে 'যুক্তির (Reason) যে অতিরিক্ত উপাদান বিদ্যমান তা মানুষকে পুরাপুরি যনত্রে পরিণত হওয়া থেকে রক্ষা করেছে। অধ্যাপক মুর বলেন “হবস বিশ্বাস করেন যে, মানুষের কার্যাবলি কিন্সিতপরিমাণে তার প্রকৃতি ও পারিপার্শ্বিকতার দ্বারা নির্ধারিত হয়, কিন্তু তিনি এ কথাও স্বীকার করেন যে, মানুষের মধ্যে যে যুক্তির উপাদান বিদ্যমান তার সাহায্যে সে হিসেব নিকেশ হরে অত্যন্ত ফলপ্রসূভাবে তার আকাক্ষাসমূহ চরিতার্থ করতে চায়। এই হিসাবনিকাশ যেহেতু ভ্রান্ত ও অভ্রান্ত দুই রকমই হতে পারে, কাজেই যুক্তির ফলে কিছুটা অনিশ্চয়তার সৃষ্টি হয়। অন্যভাবে হলে এই অনিশ্চয়তা হয়ত থাকত না, পরিপূর্ণভাবে নিশ্চিত ব্যবস্থাই করা যেত
অধ্যাপক সি, বি, ম্যাকফারসন (C. B. Macpherson) যথার্থ বলেছেন, "Hobbes's analysis of human nature, from which his whole political theory is derived, is really an analysis of bourgeois man; that the assumptions, explicit and implicit, upon which his psychological conclusions depend are assumptions peculiarly valid for bourgeois society ম্যাকফারসন (Macpherson) বলেছেন, মানবপ্রকৃতি সম্পর্কে হবসের বিশ্লেষণ যেন আজকের মানুষেরই, বর্তমান সমাজের মানুষেরই মনােভাবকে প্রকাশ করে। কারণ সমকালের সভ্য মানুষের মধ্যেও ক্ষমতার প্রতিযােগিতা, গৌরবের প্রতিযােগিতা, সাফল্য সঙ্গে প্রতিযােগিতা যেমন রয়েছে, তেমনি রয়েছে পারস্পরিক হিংসা, অবিশ্বাস, বিদ্বেষ, ভয় ইত্যাদি।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রকৃতির রাজ্যে সবাই শত্রু ছিলেন। তারা সর্বক্ষণ , কলহ, খুন খারাবি ইত্যাদিতে লিপ্ত ছিল রাষ্ট্র সৃষ্টির পূর্বে মানুষ যে অবস্থায় বাস করতাে তাকে বলা হতাে প্রকৃতির রাজ্য। মানব প্রকৃতির সাথে সংগতি রেখেই টমাস হবস প্রকৃতির রাজ্যের বর্ণনা দিয়েছেন। প্রকৃতির রাজ্যে কোনাে সমাজব্যবস্থা বা রাজনৈতিক সংগঠন ছিল না। প্রকৃতির রাজ্যে সুখ সামল্যের কোনাে ব্যবস্থা ছিল না। প্রত্যেক মানুষ যেহেতু স্বার্থপর ও লােভী, তাই প্রত্যেক মানুষ নিজ নিজ স্বার্থ ও লােভ চরিখে করার জন্য ব্যস্ত ছিল।
Share This

0 Response to "Degree 1st year Political Science 1st Paper প্রশ্ন শ্রোতা প্রকৃতির রাজ্য সম্পর্কে হবস এর ধারনা ব্যক্ত কর। খ বিভাগ এর প্রশ্ন উত্তর"

Post a Comment

Popular posts