করোনা পরিস্থিতি স্বাভাবিক না পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই।। শিক্ষামন্ত্রী।
Welcome To TopSuggestion

Degree 1st year Political Science 1st Paper প্রশ্ন এরিস্টটলের মতে বিপ্লবের দুটি কারণ লিখ। খ বিভাগ এর প্রশ্ন উত্তর

 প্রশ্ন০৬ঃ- এরিস্টটলের মতে বিপ্লবের দুটি কারণ লিখ।

অথবা, এরিস্টটলের বিপ্লবের দুটি কারণ উল্লেখ কর।


উত্তর ভূমিকা : এরিস্টটল তাঁর বিখ্যাত এন্থ The Politics-এ বিপ্লবের ধারণা দিয়েছেন। বিপ্লব শব্দটি এরিস্ট ব্যাপক অর্থে ব্যবহার করেছেন। তার মতে যে কোন প্রকার রাজনৈতিক অস্থিতিশীলতা (Political instability) বিপ্লবের অন্তর্গত হয়েছে। গণতন্ত্র, ধনিকত, অভিজাততন্ত্র বা স্বৈরতন্ত্রের যে কোন পরিবর্তন সংবিধানের যে কোন সংশােধন, কিংবা এক বেশাসক কর্তৃক আর এক শ্রেণির শাসককে উচ্ছেদ করে ক্ষমতা গ্রহণ করা। এক কথায়, সরকার বা সংবিধানের যে কোন পরিবর্তনকেই তিনি বিপ্লবের আওতাভুক্ত করেছেন। আবার সমস্ত সরকার ব্যবস্থার বিরুদ্ধে বিপ্লব না ঘটিয়ে রাষ্ট্রের অভ্যন্তরে কোন নির্দিষ্ট সংস্থা বা যুক্তিবর্গের বিরুদ্ধে বিপ্লব ঘটাতে পারে।
বিপ্লবের দুটি কারণ : এরিস্টটল ‘দি পলিটিক্স’ আছে সাধারণ কারণসমূহকেই বিপ্লবের কারণ হিসেবে দেখেছেন।
বিপ্লবের দুটি কারণ উল্লেখ করা হলাে।
১. মনস্তাত্ত্বিক কারণ : মনস্তাত্ত্বিক অসন্তোষ বিপ্লবের সর্বপ্রথম ও প্রধান কারণ । অবিচারবােধ থেকেই মনস্তাত্ত্বিক অসন্তোষের সৃষ্টি। মানুষের মধ্যে সমতার একটা দাবি থাকে। সমতার দাবি থেকেই অবিচারবােধের উৎপত্তি। সমতার এই দাবি দুধরনের হতে পারে। (A) Absolute Equality (B) Proportionate Equality.
(A) Absolute Equality (চরম সাম্য)। কিছু সংখ্যক লােক মনে করে যে ক্ষমতায় অধিষ্ঠিত ব্যক্তিদের সাথে যােগ্যতার দিক থেকে তাদের কোনাে পার্থক্য নেই। অথচ তারা শাসন ক্ষমতার ন্যায্য অধিকার থেকে বঞ্চিত। সাধারণত গণতন্ত্রে এরপ ধারণা পােষণ করা হয়ে থাকে। ফলে শাসনব্যবস্থায় সমধিকারের দাবিতে তারা বিপ্লবের সূচনা করে।
(B) Proportionate Equality (সমানুপাতিক সাম্য)। ধনী শ্রেণিরা মনে করে তারা জানে গুণে ধনসম্পদের বংশমর্যাদার অধিকারী হলেও অন্যদের সমপরিমাণ অধিকার ভােগ করে, বেশি নয়। ফলে তারা উচ্চ মর্যাদার দাবিতে বিপ্লবের পন্থা অবলম্বন বরে। অধ্যাপক টি, এ. সিনক্লেয়ার (T. A. Sinclair) লিখেছেন, "Since justice and friendship are the moral basis of the state, injustice and ill-will are the most important causes of discountent and instability. The absence of proportionate equality, of a fair deal, leads to a lack of justice and splits the city into factions. There can be no fellow feeling when one section of the community is convinced that its rights are being denied to it and that justice is not being done."
২. মুনাফা ও সম্পদ লাক্সে আকাক্ষা : মুনাফা ও সম্পদ লাভের আকাক্ষাও বিপ্লবের আরেকটি কারণ। ক্ষমতাসীন রাজিয়া যখন ন্যায়সংগতভাবে বা অন্যান্যভাবে সম্মান বা মুনাফা অর্জন করতে থাকে তখন সবাই যদি তার বাইরে থাকে তখন বাইরের সবাই একসাথে বিদ্রোহী হয়ে ওঠে এবং বিপ্লবের সূচনা করে। এরিস্টটল বলেন, The urges of desires which lead the revolutionaries are the prospects of profit and honour. The desire to avoid their opposites, loss and disgrace, for themselves and their friends is also guiding motive of those who foment political changes
উপসংহার : উপর্যুক্ত আলােচনার পরিশেষে বলা যায় যে, এরিস্টটল বিপ্লবের যে সমস্ত কারণ বর্ণনা করেছেন তা অতাত যুক্তিনির্ভর এবং সকল ধরনের শাসন ব্যবস্থায় তা সমভাবে প্রযোজ্য।
Share This

0 Response to "Degree 1st year Political Science 1st Paper প্রশ্ন এরিস্টটলের মতে বিপ্লবের দুটি কারণ লিখ। খ বিভাগ এর প্রশ্ন উত্তর"

Post a Comment

Popular posts