ডিগ্রী ২য় বর্ষ ২০২১ রাষ্ট্রবিজ্ঞান ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন।
Welcome To TopSuggestion

Degree 1st year Political Science 1st Paper প্রশ্ন ম্যাকিয়াভেলিবাদ বলতে কী বুঝ?? খ বিভাগ এর প্রশ্ন উত্তর

 প্রশ্ন৮ঃ-ম্যাকিয়াভেলিবাদ বলতে কী বুঝ?

অথবা, ম্যাকিয়াভেলিবাদ কী?

অথবা, ম্যাকিয়াভেলিবাদের সংজ্ঞায়ন লিখ। 

অথবা, ম্যাকিয়াভেলির মতবাদ সম্পর্কে সংক্ষেপে লিখ।

অথবা, ম্যাকিয়ারডেলিবাদ ধারণাটি কী?


উত্তর:

ভূমিকা : পঞ্চদশ শতাব্দীতে গিজ ও রাষ্ট্র সীমিত শাসন প্রবর্তনের ক্ষেত্রে পরিষদ আন্দোলনের ব্যর্থতার মধ্য

দিয়ে রাষ্ট্রচিন্তার ইতিহাসে মধ্যযুগের অবসান সৃচিত হয়ে আধুনিক যুগের সূত্রপাত হয়। রট্রেচিন্তার এ যুগসন্ধিক্ষণে সাধারণভাবে সমগ্র ইউরােপে এবং বিশেষভাবে ইতালিতে যে রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক পরিবর্তন সাধিত হয়, তার বাস্তব প্রতিফলন আমরা দেখতে পাই ম্যাকিয়াভেলির রাষ্ট্রদর্শনে। পাঞ্চাত্যে ম্যাকিয়াভেলিই প্রথম রাষ্ট্রচিন্তাবিদ, যিনি সামাজিক নীতিবােধ থেকে রাষ্ট্র ক্ষমতাকে বিচ্ছিন্ন করেছেন। তার মাধ্যমে প্রথম ধর্মনিরপেক্ষ রাষ্ট্রচিন্তা ও সমাজচিন্তার সুচনা হয়। তিনি তার বিখ্যাত The Prince' মতে ধর্মনিরপেক্ষতাবাদ, জাতীয়তাবাদ, নৈতিকতা, শাসকের গুণাবলি ও সুশাসনের মানদণ্ড প্রভৃতি সম্পর্কে বিভিন্ন কৌশল অবলম্বনের ধারণা দিয়েছেন, যার জন্য তাকে কৌশল বিজ্ঞানী হিসেবে অভিহিত করা হয় । 

ম্যাকিয়াভেলিবাদ : ম্যাকিয়াভেলি তাঁর বিখ্যাত The Prince' গ্রন্থে রাজপুত্রের কর্তব্য, মানুষের চরিত্র, রাষ্ট্রের প্রশাসন ও রাষ্ট্রের ঐক্য সাধন ইত্যাদি বিষয় নিয়ে আলােচনা করেছেন। তিনি বলেছেন, রাষ্ট্রই হচ্ছে সর্বোচ্চ ক্ষমতা এবং তার উপর উচ্চতর কোনাে ক্ষমতা থাকতে পারে না। তিনি বিশ্বাস করেছেন যে, চূড়ান্ত লক্ষ্য হিসেবে রাষ্ট্র তার অস্তিত্ব, নিরাপত্তা ও সম্প্রসারণের জন্য যা কিছু অনুকুল তাই করতে পারে। এতে ধর্ম বা নৈতিকতা কোনাে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে না। তার মতে, শাসক রাষ্ট্রের স্বার্থের জন্য প্রয়ােজনবোেধ নৈতিকতা বিসর্জন দিয়ে কঠোর, নির্মম, বেআইনি ও অন্যায়ের পথে অগ্রসর হয়ে রাষ্ট্র পরিচালনা করবে।ম্যাকিয়াভেলি তার শাসককে ভালােবাসা, প্রেমপ্রীতি, দয়াদাক্ষিণ্য সবকিছু জলাজলি দিয়ে প্রতারণা, কপটতা ও নিষ্ঠুরতার মাধ্যমে মানুষের অন্তরে ভীতির উদ্রেক করার যে নীতি শিক্ষা দিয়েছেন এবং ধর্মকে ও নৈতিকতাকে নির্মমভাবে পদদলিত করার যে অবাধ স্বাধীনতা প্রদান করেছেন, তার জন্য তাকে ইতিহাসের অত্যন্ত নিষ্ঠুর রায়ের সম্মুখীন হতে হয়েছে। রাষ্ট্রচিন্তার ইতিহাসে তার নাম ম্যাকিয়াভেলিবাদ (Machiavellism) নামে এক ঘৃণিত ও কুখ্যাত মতবাদের সাথে সম্পৃক্ত হয়ে গেছে। এ মতবাদের নির্গলিত অর্থ হচ্ছে শঠতা, কপটতা, প্রতারণা, ধোঁকাবাজি ও দ্বিমুখী নীতি।” রাষ্ট্রচিন্তার ইতিহাসে ম্যাকিয়াভেলিবাদ একটি ঘূণিত ও কুখ্যাত মতবাদ হিসেবে স্বীকৃত হলেও বর্তমান বিশ্বের আন্তর্জাতিক কূটনীতির এটিই হচ্ছে মূলভিত্তি।

উপসংহার : পরিষেশে বলা যায় যে, মূলত ম্যাকিয়াভেলি ছিলেন আধুনিক রাষ্ট্রবিজ্ঞানের জনক। আধুনিক রষ্ট্রদর্শনে তার অবদান কেউ অস্বীকার করতে পারবে না। তিনি প্রথম রাষ্ট্রচিন্তাকে মধ্যযুগের অন্ধকার থেকে আধুনিক আলাের দিকে নিয়ে আসেন। এমনকি রাষ্ট্র শব্দটি যে অর্থে ব্যবহৃত হয় তার উদ্ভাবকও তিনি। বস্তুত তিনি মধ্যযুগের রাষ্ট্রচিন্তার আলাের দিশারি হয়ে এসেছিলেন।

Share This

0 Response to "Degree 1st year Political Science 1st Paper প্রশ্ন ম্যাকিয়াভেলিবাদ বলতে কী বুঝ?? খ বিভাগ এর প্রশ্ন উত্তর"

Post a Comment

Popular posts