ডিগ্রী ২য় বর্ষ ২০২১ দর্শন ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন।
Welcome To TopSuggestion

প্রশ্নঃ 'বাঙালি' শংকর জাতি - ব্যাখ্যা কর। উত্তরঃ

উত্তর: বাঙালি একক কোনাে নৃতাত্ত্বিক জনগােষ্ঠী নয় । প্রাচীনকাল থেকে বিভিন্ন জনগােষ্ঠীর মিশ্রণ - বিরােধ ও সমন্বয়ের মাধ্যমে বাঙালি জাতি গড়ে উঠেছে । ভারতীয় উপমহাদেশের জাতিগত পরিচয় নির্ধারণে যারা নিরলসভাবে কাজ করেছেন তাদের মধ্যে রয়েছেন স্যার হার্বাট রিজলি , পণ্ডিত

বিরজাশঙ্কর গুহ , রমাপ্রসাদ চন্দ্র প্রমুখ । পণ্ডিতদের সংখ্যাগরিষ্ঠের মত হলাে বাঙালি একটি নতুন মিশ্র জাতি । ধারণা করা হয় বাংলাদেশে প্রথম যে জনগােষ্ঠী বসবাস শুরু করে তারা নিগ্রোয়েড বা অস্ট্রালয়েড শ্রেণির অন্তর্গত । ধীরে ধীরে এদের সঙ্গে যুক্ত হয়েছে দ্রাবিড় , আলপিয়ান , মঙ্গোলয়েড , নার্ডিক , আরব জাতি প্রভৃতি । আর্যরা বাংলায় আসে খ্রিস্টপূর্ব পঞ্চম শতকের আগেই । এরপরেও মিশ্রণ অব্যাহত থাকে । অনেকগুলাে জাতির সমন্বয়ে বাঙালি জাতি গঠিত । এর মূল কাঠামাে সৃষ্টির কাল প্রাগৈতিহাসিক যুগ থেকে মুসলিম অধিকারের পূর্ব পর্যন্ত বিস্তৃত । 

১. অনার্য - আর্য নরগােষ্ঠী ও বাঙালির আদি মানব বা পুরুষদের দুই শ্রেণিতে ভাগ করা যায় । যথা : ক . প্রাক আর্য বা অনার্য নরগােষ্ঠী ও খ , আর্য নরগােষ্ঠী । আর্যদের আগমনের পূর্বে বাংলাদেশে অনার্য নরগােষ্ঠীর বাস ছিল । তারাই বাংলার আদি রগােষ্ঠী । আর্যদের আগমনে সে জীবন উঙ্কর্ষিত হয়ে উঠে । আর বাংলার এ অনার্য নরগােষ্ঠীর উৎপত্তি হয় অস্ট্রিক , দ্রাবিড় , আলপীয় , মােঙ্গলীয় এবং নেগ্রিটো ও আরাে কয়েকটি জাতির মিশ্রণে ।

 ২. দ্রাবিড় ও মাথা লম্বা , নাক চওড়া ও উন্নত , চুল কালাে - বাদামি , গায়ের রং কালাে থেকে বাদামি , উচ্চতা খাটো , ঠোট পুরু , মুখ গহ্বর বড় , মুখাবয়ব তীক্ষ্ণ ও স্পষ্ট । সিন্ধু সভ্যতার স্রষ্টা দ্রাবিড় ভাষাভাষী আলপাইন গােত্রের এই নরগােষ্ঠী মূলত ভূমধ্যসাগরীয় । 

৩. মঙ্গোলয়েড ও গায়ের রং পীতাভ থেকে বাদামি , চুল কালাে ও ঋজু , মাথার আকৃতি গােল , নাক চ্যাপ্টা , চোখের পাতা সামনের দিকে ঝােলানাে । এ জনগােষ্ঠী দক্ষিণ - পশ্চিম চীন থেকে এ অঞ্চলে এসেছে । বাংলাদেশে পার্বত্য চট্টগ্রাম , ময়মনসিংহ , রংপুর ও সিলেট অঞ্চলে এদের মূল বসবাস । 

৪. নার্ডিক ও বাঙালি নৃমিশ্রণে অন্য জাতির নাম নার্ডিক । তারা বেদপন্থি আর্য ছিল । ভারতীয় সভ্যতা ও সংস্কৃতির উজ্জীবনে এদের অবদান অনেক বেশি । বেদ রচনার পর এদের উৎপত্তি হয় । বাংলা , গুজরাট ও মারাঠায় এদের অবস্থান পাওা যায় । এরা ভারতে এসে বন্য পশুদের পােষ মানিয়ে গৃহপালিত জীবে পরিণত করে । এরা ঘােঢ়া , মেষ , শুকর প্রভৃতি পশু পালন করত । এ জনগােষ্ঠী বাঙালি জাতি গঠনে গরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । 

৫. নেগ্রিটো ও খর্বাকৃতি , কৃষ্ণবর্ণ , কেশ উর্ণাবৎ , বেঁটে , ঠোট পুরু ও উল্টানাে এবং নাক অতি চ্যাপ্টা । এরা বাংলার জনগােষ্ঠীর প্রথম স্তর । সুন্দরবন , যশােরের বাঁশঝাড় , ময়মনসিংহ এবং নিম্নবঙ্গের জনের মধ্যে এর প্রভাব বেশি পরিলক্ষিত হয় । 

৬. অস্ট্রিক বা অস্ট্রালয়েড ও মাথার গড়ন লম্বা , নাক চওড়া , গায়ের রং মিশমিশে কালাে , উচ্চতা বেঁটে কিংবা মধ্যকাকার । এরা ভেডিড ও নিষাদ নামেও পরিচিত । বাঙালির মধ্যে এ জনগােষ্ঠীর প্রভাব সবচেয়ে বেশি । ধারণা করা হয় ৫/৬ হাজার বছর আগে । এরা এ অঞ্চলে আসে । সাঁওতাল , কোল , ভীল , মুণ্ডা , ভূমিজ , মালপাহাড়ি , বাউড়ি , চণ্ডাল প্রভৃতি আদি অস্ট্রেলীয়দের সঙ্গে সম্পৃক্ত । কুড়ি , পণ , পণ্ডা প্রভৃতি হিসাব , চোঙ্গা , পেট করাত , দা , লাউ , লেবু , কলা প্রভৃতি অস্ট্রিক ভাষার শব্দ । 

৭ , আরব জাতি ও সপ্তম ও অষ্টম শতকে আরব জাতি বাংলায় আগমন করে । পরবর্তীতে তুর্কি , আফগান , হাবশি , ইরানি , মােগল মুসলমানরা বাংলায় বসতি স্থাপন করে । 

৮ , ইউরােপীয় জাতি ও ১৬ শতকে ইউরােপীয়রা এখানে এসে বাঙালি জাতি গঠনে অবদান রাখে । এরপর ইংরেজরা বাংলায় আগমন করে বাঙালির মিশ্রণে ভূমিকা রাখে ।

৯ , আলপাইন ও আলপাইন সম্প্রদায় দ্রাবিড়দের পরে ভারতে প্রবেশ করে । বাঙালি , গুজরাটি , মারাঠি ওড়িশি জাতির পূর্বপূরুষদের অনেকেই আলপাইন গােষ্ঠীর লােক ছিল । আলপাইনদের কোন কালে দল রাঢ় , সূক্ষ্ম , বঙ্গ , পুণ্ড প্রভৃতি অঞ্চলে বসতি স্থাপন করে । এরা বিহার , উড়িষ্যা হয়ে কাশী এবং পূর্ব আসামের কামরূপ পর্যন্ত বিস্তৃত ছিল । এদের থেকে বাঙালি জাতির বড় একটা অংশ আসে । 

১০. আয় পরবর্ত ধারা  ঃ আর্য জাতি ছাড়াও তাদের পরে আলাে অনেক জাতি এ অঞ্চলে আগমন করে । তাদের সংমিশ্রণেও বাঙালি জাতি গঠনে সহায়তা করে । পারস্যের তুর্কিস্তান থেকে সাবা জাতির লােকের ভারতে আগমন করে । ভারতে আসার পর তারা ভারতের পূর্বাঞ্চল ও বাংলায় বসতি স্থাপন করে । এভাবে প্রাগৈতিহাসিক কাল থেকে অস্ট্রিক , দ্রাবিড় , আলপীয় জনগােষ্ঠীর সাথে আর্য , মােঙ্গল , আরব ও তুর্কিদের সংমিশ্রণে বাঙালি জাতির উদ্ভব হয় এবং বাঙালি একটি সংকর জাতি হিসেবে পরিচিতি লাভ করে ।

Share This

0 Response to " প্রশ্নঃ 'বাঙালি' শংকর জাতি - ব্যাখ্যা কর। উত্তরঃ"

Post a Comment

Popular posts