করোনা পরিস্থিতি স্বাভাবিক না পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই।। শিক্ষামন্ত্রী।
Welcome To TopSuggestion

প্রশ্ন. “রাজা কোনো অন্যায় করতে পারেন না"-ব্যাখ্যা কর।

 প্রশ্ন. “রাজা কোনো অন্যায় করতে পারেন না"-ব্যাখ্যা কর।

অথবা, "রাজা কোনাে অন্যায় করতে পারে না"- উক্তিটির তাৎপর্ণ বিশ্লেষণ কর।

অথবা, "রাজা কোনাে অন্যায় করতে পারেন না"- ব্রিটিশ এর ক্ষেত্রে উক্তিটি কি প্রযােজ্য?


উত্তর ভূমিকা : ব্রিটেনের প্রচলিত একটি ধারণা হলাে, রাজা কোনাে অন্যায় করতে পারে না। এ পারণাকে বিভ্রান্তি মনে হলেও যুগ যুগ ধরে তা টিকে আছে। কারণ এ ধারণা ব্যক্তি রাজা সম্পর্কে নয়, বরং এ ধারণা প্রাতিষ্ঠানিক রাজা বা রাজতন্ত্র সম্পর্কে। কেননা প্রথাগতভাবে সরকারি কাজের জন্য সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রীকেই জনাবদিহি করতে হয়। রাজাকে নয়। ফলে আদালতে রাজার বিরুদ্ধে কোন অভিযোগ আনা যায় না। রাজা কোনাে অন্যায় করতে পারেন না : “রাজা কোনাে অন্যায় করতে পারেন না" - ধারণাটি বিভ্রান্তি কর মনে হতে পারে। কারণ কোনাে মানুষই ন্যায় অন্যায়ের উঞ্চে নয়। মানুষ মাত্রেরই ভুল বা অন্যায় হতে পারে। রাজাও যেহেতু রক্তমাংসে গড়া মানুষ সেহেতু তার পক্ষে যে কোনো সময় অন্যায় আচরণ করা অসম্ভব নয়। কিন্তু উক্তিটি ব্যক্তি রাজার সম্বন্ধে করা হয়নি, করা হয়েছে প্রতিষ্ঠানিক রাজা বা রাজতন্ত্র সম্বন্ধে। রাজার নিজস্ব কোনাে ক্ষমতা নেই। নিজ দায়িত্বে তিনি কিছুই করেন না। তাই তিনি কোনাে অন্যায় করতে পারেন না।

ব্রিটেনে প্রথাগত আইন অনুসারে কোনাে সরকারি কাজের জন্য রাজাকে দায়ী করা যায় না, কিংবা আদালতে তার বিরুদ্ধে অভিযােগ আনয়ন করা যায় না। কারণ যে কোনাে সরকারি কাজের জন্য সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রীকেই দায়ী থাকতে হবে। সেজন্য যে কোনাে দলিল বা নির্দেশনায় রাজার স্বাক্ষরের সাথে কোনাে না কোনা মন্ত্রীকে অবশ্যই প্রতি স্বাক্ষর হতে হয়। বস্তুত বর্তমানে নিয়মতান্ত্রিক রাজতন্ত্রের প্রতিষ্ঠার ফলে রাজার নামে যাবতীয় কার্য মন্ত্রিপরিষদ কর্তৃক উদিত হয়। এ প্রসঙ্গে ১৯৪৭ সালের রাজকীয় কার্যবহ আইন উল্লেখযােগ্য। এ আইন অনুসারে রাজার নামে কোনাে বৈধ বা অন্যায় কাজ করা হলে তার জন্য সংশ্লিষ্ট মন্ত্রীকেই দায়ী থাকতে হয়।

উপসংহার : উপযুক্ত আলােচনার প্রেক্ষিতে বলা যায় যে, রাজা কোনাে অন্যায় করতে পারেন না। কেননা সরকারি কাজের জন্য সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রীকে জবাবদিহি করতে হয়; রাজাকে নয়। সিডনী লাে (Sidney low) তাই রাজাকে কাজের সুবিধার জন্য একটি অনুমান হিসেবে বর্ণনা করেছেন। তাই বলা যায়, অন্যায় তাে রাজা করতেই পারেন না, এমনকি তিনি অন্যায়ের চিন্তাও করতে পারেন না।

Share This

0 Response to "প্রশ্ন. “রাজা কোনো অন্যায় করতে পারেন না"-ব্যাখ্যা কর।"

Post a Comment

Popular posts