ডিগ্রী ২য় বর্ষ ২০২১ রাষ্ট্রবিজ্ঞান ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন।
Welcome To TopSuggestion

এসএসসি-এইচএসসিতে কি এবারও অটোপাস ?

চলতি ২০২১ শিক্ষাবর্ষের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার সংগঠন নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। করোনাভাইরাস সাম্প্রতিক প্রাদুর্ভাবের কারণে, শিক্ষা প্রতিষ্ঠান কখন চালু হবে তা নির্ধারণ করা সম্ভব হয়নি। এদিকে, করোনার সংক্রমণ রোধে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ২২ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। সোমবার (২৯ শে মার্চ) সংক্রমণ বৃদ্ধি অব্যাহত থাকায় সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার জন্য ১৪ দফা নির্দেশনা জারি করা হয়েছিল।

সংশ্লিষ্টরা বলছেন যে স্কুল-কলেজ খোলা সম্ভব না হলে এসএসসি এবং ৬০ দিন ও এইচএসসির ৮৪ দিনের সংক্ষিপ্ত পাঠ্যক্রমটি সম্পন্ন করা সম্ভব হবে না। সিলেবাস শেষ না হলে এই দুটি বড় পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে না। তাই গত বছরের মতো এবারও অটোপাস দিয়ে শংসাপত্র দেওয়া যাবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

দেশের বিভিন্ন শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, শিক্ষা বোর্ডগুলি ২০২১ সালে এসএসসি পরীক্ষা আয়োজনের জন্য সব ধরণের প্রস্তুতি শুরু করেছে। ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে যে শিক্ষার্থীরা ১ এপ্রিল থেকে বিনা দেরিতে ফরম পূরণ করতে সক্ষম হবেন  এবং ফি সহ ফরম পূরণের সময় হবে 10 থেকে 14 এপ্রিল। এই বছর, নিবন্ধিত শিক্ষার্থীরা স্কুলে কোনও বাছাই পরীক্ষা ছাড়াই পরীক্ষায় বসার সুযোগ পাচ্ছে।

অন্যদিকে, এসএসসি পরীক্ষার জন্য প্রশ্নপত্র বাছাই এবং সংযমের কাজ চূড়ান্ত করার পরে এটি প্রিন্টের জন্য বিজি প্রেস (সরকারী প্রেস) কে প্রেরণ করা হয়েছে। শিক্ষার্থীরা ফর্মটি পূরণ করার পরে, প্রশ্নের মুদ্রণ শেষ হবে।

এ বিষয়ে ঢাকা আন্তঃশিক্ষাবোর্ড পরীক্ষা সমন্বয় উপ-কমিটির চেয়ারম্যান ও  শিক্ষা বোর্ডের নিয়ন্ত্রক অধ্যাপক এসএম আমিরুল ইসলাম জাগো নিউজকে বলেন, আমরা সরকারি নির্দেশনা অনুযায়ী এসএসসি ও এইচএসসি পরীক্ষার সামগ্রিক প্রস্তুতি শুরু করেছি। আমরা কাজ শুরু করেছি। আগামী জুন-জুলাইয়ের লক্ষ্যবস্তুতে।প্রশ্ন পত্রপত্রিকা প্রস্তুতি সহ সকল প্রস্তুতি চূড়ান্ত করা হবে।শিক্ষা মন্ত্রনালয় থেকে নির্দেশনা এলে স্বাস্থ্য বিধি মেনে এসএসসি পরীক্ষা নেওয়া হবে।

জানা গেছে, ঢাকা  শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার অধীনে কেন্দ্রের তালিকা এ বছর প্রকাশিত হয়েছে। মোট এক লাখ ৩৮ হাজার ৯০৪টি পরীক্ষা কেন্দ্র রয়েছে। অন্যান্য শিক্ষা বোর্ড থেকেও পরীক্ষা কেন্দ্রগুলি চূড়ান্ত করা হয়েছে। স্বাস্থ্য বিধি মেনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হওয়ায় গত বছরের তুলনায় এবার সারা দেশে কেন্দ্রের সংখ্যা ৫০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে।


Share This

0 Response to "এসএসসি-এইচএসসিতে কি এবারও অটোপাস ?"

Post a Comment

Popular posts