ডিগ্রী ২য় বর্ষ ২০২১ রাষ্ট্রবিজ্ঞান ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন।
Welcome To TopSuggestion

প্রশ্ন: মার্কিন রাষ্ট্রপতির নির্বাচন পদ্ধতি আলােচনা কর।

 প্রশ্ন: মার্কিন রাষ্ট্রপতির নির্বাচন পদ্ধতি আলােচনা কর।

মার্কিন রাষ্ট্রপতির নির্বাচন পদ্ধতি বর্ণনা কর। 

অথবা, মার্কিন রাষ্ট্রপতির নির্বাচন পদ্ধতি সংক্ষেপে লিখ

অথবা, মার্কিন রাষ্ট্রপতি কীভাবে নির্বাচিত হন?

অথবা, মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া তুলে ধর।



উত্তর ভূমিকা : মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ব্যবস্থায় রাষ্ট্রপতির পদটি মুখ্য। তিনি একাধারে রষ্ট্রপ্রধান ও সরকার প্রধান। তাকে কেন্দ্র করে যেমন মার্কিন রাজনৈতিক ব্যবস্থা আবর্তিত ও পরিচালিত হয়, তেমনি বিশ্ব রাজনীতি তাকে কেন্দ্র করে পরিচালিত হয়। মূলত কোন গণতান্ত্রিক ব্যবস্থায় মার্কিন রাষ্ট্রপতির মতাে পদাধিকারী ব্যক্তি নেই। 

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন : সংবিধান অনুসারে মার্কিন রাষ্ট্রপতি একটি নির্বাচক সংস্থার দ্বারা নির্বাচিত হন। এ নির্বাচক সংস্থা গঠিত হয় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিটি অঙ্গরাজ্যের নাগরিকদের দ্বারা নির্বাচিত প্রতিনিধিদের নিয়ে। প্রত্যেক অঙ্গরাজ্য থেকে যতসংখ্যক সদস্য নির্বাচিত হন, সমসংখ্যক সদস্যকে অঙ্গরাজ্যের নির্বাচকমণ্ডলী নির্বাচক সংস্থা নির্বাচিত করবে।

৫০টি অঙ্গরাজ্যে যে পৃথক পৃথক নির্বাচক সংস্থা গঠিত হয় তার যােগফল ৫৩৫। বর্তমানে তা বেড়ে ৫৩৮টি হয়েছে। এ ৫৩৮টির মধ্যে যিনি ২৭০ ভােট পাবেন তিনিই মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচিত হবেন। 

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন পদ্ধতি : নভেম্বর মাসের প্রথম সােমবারের পর প্রথম মঙ্গলবার নির্বাচক সংস্থার প্রতিনিধি নির্বাচনের জন্য ভােট গ্রহণের ব্যবস্থা করা হয়। তারপর ডিসেম্বর মাসের দ্বিতীয় বুধবারের পর প্রথম যে সােমবার আসে সে নির্বাচক সংস্থার সদস্যগণ নিজ রাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনে ভােট দেন। সংবিধানের ২০তম সংশােধনীর পর এখন নির্বাচক প্রতিনিধিগণ নিজ নিজ জেলায় উপস্থিত হয়ে রাষ্ট্রপতির নির্বাচনে ভােট দিতে পারেন। রাজধানী ওয়াশিংটনে সিনেটের সভাপতি কংগ্রেসের উভয়পক্ষের সদস্যদের সামনে ভােট বাক্স খােলা হয়। পরের বছর ৬ জানুয়ারি ভােট গণনা করা হয়ে থাকে। প্রতিন্দ্বী প্রার্থীদের মধ্যে যিনি সংখ্যাগরিষ্ঠ ভােট লাভ করেন তিনিই রাষ্ট্রপতি পদে নির্বাচিত হন। কোন ব্যক্তি সংখ্যাগরিষ্ঠতা না পান, তাহলে অনধিক সংখ্যক ভােট প্রাপ্ত প্রথম তিনজনের মধ্যে একজনকে রাষ্ট্রপতি করা হয়। প্রতিনিধি সভার সদস্যগণ গোপন ভােটে এ নির্বাচন করেন।

উপসংহার : উপর্যুক্ত আলােচনার প্রেক্ষিতে বলা যায় যে, মার্কিন রষ্ট্রপতির নির্বাচন পদ্ধতি একটি জটিল প্রক্রিয়া অতিক্রম করে সম্পন্ন হয়। একটি নির্বাচক সংস্থা কর্তৃক বিশেষ পদ্ধতি অনুসারে পরােক্ষভাবে রাষ্ট্রপতি নির্বাচিত হন। মুলত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচন বিশ্বের শাসনতান্ত্রিক ক্ষেত্রে একটি অসাধারণ ঘটনা।

Share This

0 Response to " প্রশ্ন: মার্কিন রাষ্ট্রপতির নির্বাচন পদ্ধতি আলােচনা কর।"

Post a Comment

Popular posts