ডিগ্রী ২য় বর্ষ ২০২১ ইসলামিক স্টাডিজ ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন।
Welcome To TopSuggestion

১ . গবেষণা প্রতিষ্ঠান আলফা - এর বিজ্ঞানীগণ রােগাক্রান্ত কোষে সরাসরি ঔষধ প্রয়ােগ করার জন্য আণবিক মাত্রার একটি যন্ত তৈরির চেষ্টা করছেন । ব্রেইনের অভ্যন্তরের গঠন ও কোষ পর্যবেক্ষণের জন্য তাঁরা একটি সিমুলেটেড পরিবেশ তৈরি করেন ।

ক). টেলিমেডিসিন কী ? 

খ . কৃত্রিম বুদ্ধিমত্তা এক ধরনের এক্সপার্ট সিস্টেম- বুঝিয়ে লেখ ।

গ . বিজ্ঞানীদের পর্যবেক্ষণে ব্যবহৃত প্রযুক্তিটি ব্যাখ্যা কর । 

ঘ . উদ্দীপকে উল্লিখিত যন্ত্র তৈরির প্রযুক্তিটি খাদ্য শিল্পে কি ধরনের প্রভাব রাখে- বিশ্লেষণ কর । 

» ১ নং প্রশ্নের উত্তর :

ক ) প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যেকোনাে ভৌগােলিক দূরত্বে অবস্থানরত রােগীকে চিকিৎসা সেবা প্রদানের ব্যবস্থাই হলাে টেলিমেডিসিন । 


খ ) এক্সপার্ট সিস্টেম হলাে একটি প্যাকেজ সফটওয়্যার যা সুসংগঠিত তথ্য ব্যবহার করে কম্পিউটারকে কোনাে বিষয়ে দক্ষ বা বিশেষজ্ঞ করে তােলে । এক্সপার্ট সিস্টেম হলাে এক ধরনের সিদ্ধান্ত সমর্থন পদ্ধতি যা নির্দিষ্ট বিষয়ে মানুষের ন্যায় কৃত্রিম দক্ষতা নিয়ে তৈরি । উচ্চ ক্ষমতাসম্পন্ন অনেকগুলাে মাইক্রোপ্রসেসর ও চিপ ব্যবহার করে প্রােগ্রামিংয়ের মাধ্যমে কম্পিউটারে কৃত্রিম বুদ্ধিমত্তার সৃষ্টি করা হয় । ব্যবহারকারীরা এ সিস্টেম থেকে প্রশ্ন করে উত্তর জানতে পারেন । যেমন ডাক্তাররা চিকিৎসা সংক্রান্ত জটিল সমস্যার কথা ক্যাডুলাস এবং মাইসিন নামক এক্সপার্ট সিস্টেম থেকে প্রশ্ন করে জেনে নিতে পারে , কম্পিউটার ডিজাইনাররা R1 নামক এক্সপার্ট সিস্টেমকে প্রশ্ন করে সাহায্য নিতে পারে , এক্সপার্ট সিস্টেমে কারিগরকে সাহায্য করতে পারে জটিল যন্ত্র সারিয়ে তুলতে , যুদ্ধের কৌশল শিক্ষা দিতে পারে সামরিক অফিসারকে কম্পিউটার যতই দ্রুত হবে এক্সপার্ট সিস্টেমও তত বেশি এক্সপার্ট হতে পারবে । এক্সপার্ট সিস্টেম গঠনে সহায়তাকারী উপাদানগুলাে হলােনলেজ বেজ এবং সফটওয়্যার রিসাের্স ।


গ ) উদ্দীপকের বিজ্ঞানীদের পর্যবেক্ষণে ব্যবহৃত প্রযুক্তিটি হলাে ভার্চুয়াল রিয়েলিটি । কম্পিউটার জেনারেটেড ওয়ার্ল্ড তথা হার্ডওয়্যার ও সফটওয়্যারের সমন্বয়ে কোনাে একটি পরিবেশ বা ঘটনার বাস্তবভিত্তিক ত্রিমাত্রিক চিত্রায়নই হলাে ভার্চুয়াল রিয়েলিটি । অর্থাৎ ভার্চুয়াল রিয়েলিটি হলাে হার্ডওয়্যার ও সফটওয়্যারের মাধ্যমে তৈরিকৃত এমন এক ধরনের কৃত্রিম পরিবেশ , যা ব্যবহারকারীদের কাছে এমনভাবে উপস্থাপন করা হয় যাতে তারা এটাকে বাস্তব পরিবেশ হিসেবে মনে করে । ভার্চুয়াল রিয়েলিটি মূলত কম্পিউটার প্রযুক্তি ও সিমুলেশন তত্ত্বের উপর প্রতিষ্ঠিত । ভার্চুয়াল রিয়েলিটিতে ত্রি - মাত্রিক ইমেজ তৈরির মাধ্যমে অতি অসম্ভব কাজও সম্ভবপর হয় । ভার্চুয়াল রিয়েলিটিতে ব্যবহারকারী সম্পূর্ণরূপে একটি কম্পিউটার নিয়ন্ত্রিত পরিবেশে নিমজ্জিত হয়ে যায় । এই কাল্পনিক জগৎ সৃষ্টির জন্য ব্যবহারকারীকে মাথায় হেড মাউন্টেড ডিসপ্লে , হাতে ডেটা গ্লোভ , একটি পূর্ণাঙ্গ বডি সুইট এবং প্রয়ােজনে VR Weapon পরিধান করতে হয় । ফলে একজন ব্যবহারকারী কোনাে রকম শারীরিক ঝুঁকি ছাড়াই বাস্তব থেকে অনুকরণকৃত প্রাণবন্ত ছবি দেখে । চিকিৎসাবিজ্ঞান ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহারের অন্যতম বৃহৎ ক্ষেত্র । জটিল সব অপারেশন , অঙ্গ - প্রত্যঙ্গের ক্ষুদ্রাতিক্ষুদ্র বিষয়গুলাের গঠন ও কার্যক্রম , ডিএনএ পর্যালােচনা ইত্যাদি বিষয় ভার্চুয়াল রিয়েলিটির কল্যাণে জানা সম্ভব । 


ঘ) উদ্দীপকে উল্লিখিত যন্ত্র তৈরির প্রযুক্তিটি হলাে ন্যানােটেকনােলজি । ন্যানােপ্রযুক্তি বা ন্যানােটেকনােলজি হলাে এমন একটি প্রযুক্তি যেখানে অণু ও পরমাণুর স্কেলে একটি বস্তুকে নিপুণভাবে ব্যবহার করা যাবে । অর্থাৎ এর পরিবর্তন , পরিবর্ধন , ধ্বংস বা সৃষ্টি করা যাবে । ন্যানােটেকনােলজিকে সংক্ষেপে ন্যানােটেকও বলা হয় । ন্যানোটেকনােলজি হলাে আধুনিক বিজ্ঞানের এমন একটি শাখা যেখানে অণু , পরমাণু এবং ক্ষুদ্রাতিক্ষুদ্র বস্তু নিয়ে গবেষণা করা হয় । অর্থাৎ কোনাে

Share This

0 Response to "১ . গবেষণা প্রতিষ্ঠান আলফা - এর বিজ্ঞানীগণ রােগাক্রান্ত কোষে সরাসরি ঔষধ প্রয়ােগ করার জন্য আণবিক মাত্রার একটি যন্ত তৈরির চেষ্টা করছেন । ব্রেইনের অভ্যন্তরের গঠন ও কোষ পর্যবেক্ষণের জন্য তাঁরা একটি সিমুলেটেড পরিবেশ তৈরি করেন ।"

Post a Comment

Popular posts