ডিগ্রী ২য় বর্ষ ২০২১ দর্শন ৪র্থ পত্র স্পেশাল শর্ট সাজেশন রেডি আছে নিতে চাইলে ম্যাসেজ করুন।
Welcome To TopSuggestion

প্রশ্নঃ ব্রিটেনের সংবিধান অলিখিত কেন ? উত্তর

 প্রশ্নঃ ব্রিটেনের সংবিধান অলিখিত কেন?

অথবা  ব্রিটিশ সংবিধান কেন অলিখিত। 

অথবা  ব্রিটিশ সংবিধান অলিখিত, ব্যাখ্যা কর।

অথবা   ব্রিটিশ সংবিধান অলিখিত হওয়ার কারণসমূহ সংক্ষেপে আলােচনা কর। 

প্রশ্নঃ ব্রিটেনের সংবিধান অলিখিত কেন ? উত্তর


উত্তর ভূমিকা : বর্তমান বিশ্বের সংবিধানসমূহের মধ্যে সর্বাপেক্ষা প্রাচীন ও ঐতিহ্যবাহী সংবিধান হচ্ছে গ্রেটঈনের। এ সংবিধান সম্পর্কে Munro মন্তব্য করেন, "The British Constitution is the mother of all onstitution.” তাই এ সংবিধানের বৈশিষ্ট্য অন্যান্য সংবিধান থেকে কিছুটা ভিন্ন প্রকৃতির। ব্রিটিশ সংবিধানের সবচেয়ে অখযােগ্য বৈশিষ্ট্য হলাে এ সংবিধান অলিখিত। এ কারণে অনেক সংবিধান বিশ্লেষকগণ ব্রিটেনের সংবিধানের অস্তিত্বকে কার করেননি। তথাপি যুগ যুগ ধরে ব্রিটেনের সংবিধান টিকে থাকে এবং অন্যান্য দেশের সংবিধানের উপর প্রত্যক্ষ ও রােক্ষভাবে প্রভাব বিস্তার করছে।
ব্রিটিশ সংবিধান অলিখিত হওয়ার কারণসমূহ : অলিখিত সংবিধান হিসেবেই ব্রিটিশ সংবিধান সর্বাধিক বর্তিত। আর অলিখিত হওয়ার পিছনে যে কোনো কারণই নেই তা ঠিক নয়, বরং বিভিন্ন কারণেই ব্রিটিশ সংবিধান সীমিত আকারে প্রকাশিত হয়নি। তাই ব্রিটিশ সংবিধান কেন অলিখিত তা জানা জরুরি।

এ নিয়ে ব্রিটিশ সংবিধান অলিখিত ওয়ার কারণসমূহ আলােচনা করা হলো :

১. ঐতিহাসিক কারণ : ব্রিটিশ সংবিধান একদিনে তৈরি হয়নি বরং বিভিন্ন সময়ের ঐতিহাসিক ক্রমবিবর্তনের ধারায় এই বিকাশ লাভ করেছে। আর বিকাশের শুরু থেকে এ সংবিধান অলিখিতই রয়ে গেছে। সুতরাং ব্রিটিশ সংবিধান হওয়ার পশ্চাতে ঐতিহাসিক কারণ বিদ্যমান রয়েছে। ঐতিহাসিক পটভূমি বিশ্লেষণ করলে দেখা যায় যে, বিধান রচনার জন্য যে পরিবেশ পরিস্থিতি প্রয়ােজন তা ব্রিটিশ ইতিহাসে ছিল অনুপস্থিত। কেননা ব্রিটেন কখনাে কোনাে দেশের উপনিবেশ বা পরাধীন ছিল না। ফলে কারও অধীনতা হতে মুক্ত হয়ে নিজস্ব সংবিধান তৈরির প্রয়ােজন ব্রিটেনের হানি। তাই তারা প্রচলিত রীতিনীতিকেই তাদের শাসনব্যবস্থা পরিচালনার উপাদান হিসেবে গ্রহণ করেছে। 

২ জাতীয়তাবাদী আন্দোলনের অনুপস্থিতি : সংবিধান লিখিত হওয়ার একটি অন্যতম কারণ জাতীয়তাবাদী
আন্দোলন। পৃথিবীর যেসব দেশে লিখিত সংবিধান রয়েছে, সেসব দেশের অতীত ইতিহাস পর্যালােচনা করলে দেখা যায় যে, তারা কোনাে না কোনাে দেশের অধীনে ছিল এবং দীর্ঘদিন স্বাধীনতা অর্জনের আন্দোলন করে মুক্ত হয়ে সংবিধান রচনা করেছে। কিন্তু ব্রিটেনের ইতিহাসে তা নেই। অর্থাৎ তাদেরকে স্বাধীনতা লাভের জন্য কোনাে সময় জাতীয়তাবাদী আন্দোলন করতে হয় নি। ফলে সংবিধান রচনার কোনাে প্রয়ােজন হয়নি। 

৩. বিপ্লব বিদ্রোহ অনুপস্থিত : রাজনৈতিক আদর্শ পরিবর্তনের ফলে সংবিধান লিখিত আকারে প্রকাশিত হতে পারে । যেমন-চীনে কমিউনিস্ট পার্টির নেতৃত্বে সফল আন্দোলনের ফলে তারা নতুন সমাজতান্ত্রিক সংবিধান প্রণয়ন করে। কিন্তু টিনে এমন কোন বিপ্লব বিদ্রোহের সৃষ্টি হয়নি। ফলে সংবিধান লেখার পরিবেশ সৃষ্টি হয়নি।

৪, অভিজ্ঞতার প্রাধান্য : ব্রিটেনের জনগণ দেশের শাসনতন্ত্রের ব্যাপারে অভিজ্ঞতাকেই অধিক প্রাধান্য দিয়ে থাকে। বর্তমানে প্রশাসনের প্রয়ােজন পূরণই তাদের লক্ষ্য এবং এজন্য শাসনব্যবস্থা পরিচালনাকারিগণ শাসনকার্য পরিচালনার ফের প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণেই বেশি উৎসাহী। তাই সংবিধানের শুরুত্বপূর্ণ বিধিবিধানগুলাে বিধিবদ্ধ করার ব্যাপারে যাদের আগ্রহ কম।

৫. রাজনৈতিক কারণ : নিয়মতান্ত্রিক নির্বাচন বাবস্থার মাধ্যমে সংখ্যাগরিষ্ঠ রাজনৈতিক দল ব্রিটেনের শাসনক্ষমতা গ্রহন করে এবং নির্দিষ্ট সময় পর্যন্ত দেশ পরিচালনা করে থাকে। কিন্তু আশ্চর্যের বিষয় হল দেশের ক্ষমতা গ্রহণ বা দেশ পরিচালনার এ নীতি কোথাও লিপিবদ্ধ নয়, বরং প্রচলিত রীতি অনুযায়ীই এ নিয়ম যুগ যুগ ধরে চলে আসছে। আর এ নিয়ম বাস্তবায়নের ক্ষের কখনাে কোনো সমস্যা সৃষ্টি হয়নি বা রাজনৈতিক বিশৃঙ্খলা সৃষ্টি হয়নি। শুধুমাত্র নির্বাচনের মাধ্যমে ক্ষমতা গ্রহণের প্রত্রিয়াই নয় দেশের আইন ব্যবস্থা, শাসনব্যবস্থা, বিচারব্যবস্থা দিনের পর দিন এরূপ অলিখিত দলিলের উপরই টিকে আছে হে সুভাবে পরিচালিত হচ্ছে। সুতরাং বলা যায় যে, রাজনৈতিক কারণেও ব্রিটেনের সংবিধান অলিখিত।

উপসংহার : উপর্যুক্ত আলােচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, ব্রিটেনের সংবিধান অলিখিত হওয়ার পিছনে এক নয় বহু কারণ বিদ্যমান। লিখিত আকারে বিধিবন্ধ না হলেও এ সংবিধান যুগের পরিবর্তনের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং বিশ্বের বিভিন্ন সংবিধানের উপর এর প্রভাব সুস্পষ্ট। মূলত অলিখিত হওয়ার কারণেই ব্রিটেনের সংবিধান অন্যান্য দেশের সংবিধানের তুলনায় বিশেষ বৈশিষ্ট্যে বৈশিষ্ট্যমন্ত্রিত এবং বিশ্বের অন্যতম সংবিধান হিসেবে পরিচিত। পরিশেষে ব্রিটেনের সংবিধান অলিখিত হওয়ার কারণ সম্পর্কে অধ্যাপক মুনরাের সাথে একমত হয়ে বলা যায় যে, "The British Constitution is not drived from one source but from several."

Share This

0 Response to "প্রশ্নঃ ব্রিটেনের সংবিধান অলিখিত কেন ? উত্তর"

Post a Comment

Popular posts