করোনা পরিস্থিতি স্বাভাবিক না পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই।। শিক্ষামন্ত্রী।
Welcome To TopSuggestion

পরীক্ষার প্রশ্নপত্রের প্রতিটি আইটেম নিয়ে আলােচনা ও পরামর্শ

 1. Comprehension Test- ( Marks : 4 x 5 = 20 ) : এ অংশে Comprehension- এর জন্য একটি Unseen Passage দেওয়া থাকবে । Passage- সমূহ পত্র - পত্রিকা , সাময়িকী , বইপত্র ইত্যাদি থেকে নেয়া হবে । পাশাপাশি ভাষার বৈচিত্র্যময় ব্যবহারের যাচাইকল্পে একটি সাধারণ গল্পও এক্ষেত্রে সংযুক্ত হতে পারে । পরীক্ষার Syllabus- এ বর্ণিত Item সমূহ থেকে যে কোনাে ৪ / ৫ টি Item- এর প্রশ্ন দেওয়া থাকবে । প্রতিটি প্রশ্নের মান হবে ৪/৫ । নিম্নে প্রশ্ন সম্পর্কে একটি সংক্ষিপ্ত ধারণা দেওয়া হল : 

( a ) Answering comprehension questions : Comprehend syn Cerca Comprehension শব্দটির উৎপত্তি । যার অর্থ অনুধাবন বা হৃদয়ঙ্গম করা । শিক্ষার্থী প্রদত্ত Passage- টি পড়ে কতটুকু আয়ত্ত করতে পেরেছে তা যাচাই করার জন্য প্রশ্নপত্রে Comprehension Test সন্নিবেশিত করা হবে । এ ধরনের প্রশ্নের উত্তর সংক্ষিপ্তাকারে নিজের মতাে করে লিখিতে হয় । প্রদত্ত Passage থেকে সরাসরি কোনাে Sentence তুলে দেয়া যাবে না । | 

( b ) Purposes of readings : একজন লেখক সাধারণত বিভিন্ন উদ্দেশ্য নিয়ে লিখে থাকেন । তিনি তার লেখার মাধ্যমে বিভিন্ন সময়ে সামাজিক , অর্থনৈতিক , রাজনৈতিক ইত্যাদি সংকট বা সমস্যা তুলে ধরেন । এমনকি তার লেখায় তার নিজস্ব পারিবারিক সমস্যাও তুলে ধরতে পারেন । তবে সেসব সংকট বা সমস্যা উল্লেখের পাশাপাশি তার সমাধানও তুলে ধরতে পারেন এবং গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে পরামর্শও দিতে পারেন । লেখকের লক্ষ্য ও উদ্দেশ্য অনুধাবন করা এ অংশের মূল প্রতিপাদ্য বিষয় । অর্থাৎ এ অংশের মাধ্যমে লেখকের লেখার উদ্দেশ্য জানতে চাওয়া হয় । 

( c ) Main idea and supporting ideas : C - CFICTI Passage Topic Cat C1907 6931679 একটি মূল উদ্দেশ্য থাকে যা উক্ত লেখাটির Main idea , এটি খুবই গুরুত্বপূর্ণ । এছাড়াও কিছু Supporting ideas থাকে যা Main idea- র বিশ্লেষণ বা ব্যাখ্যা করার জন্য লেখক যােগ করে থাকেন । এ প্রশ্নে কোনটি Main idea এবং কোন্‌গুলাে Supporting ideas তা লিখতে বলা হবে । 

( d ) Word meaning : এ প্রশ্নটিতে Passage থেকে কতিপয় word / phrase দিয়ে তাদের Meaning লিখে মূল Word দ্বারা বাক্য রচনা করতে বলা হতে পারে । জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের ডিগ্রি ( পাস ) ও অনার্স ( নন - ক্রেডিট ) -এর প্রশ্নপত্র বিশ্লেষণ করে দেখা গেছে , এ অংশে ৬ / ৭ - টি Word দেয়া থাকবে । ৪ / ৫ টির Meaning- সহ বাক্য তৈরি করতে হবে । প্রশ্নের মান থাকবে ৪/৫ । | 

( e ) Keyword : প্রদত্ত Passage- এ Long sentence থাকতে পারে । Long sentence সাধারণত সহজে অনুধাবন করা যায় না । তবে frequent reading প্রয়ােজন হয় । Long sentence- এর key - word তথা মর্মার্থ অনুধাবন করাই এ অংশের মূল প্রতিপাদ্য বিষয় । মূলত এ অংশ হতে Long sentence- এর key - word- ই চাওয়া হয় । জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের ডিগ্রি ( পাস ) ও অনার্স ( নন - ক্রেডিট ) প্রশ্নপত্র বিশ্লেষণ করে দেখা গেছে , যে , প্রশ্নে প্রদত্ত Passage- এর 1st sentence ও last sentence- এর key - word চাওয়া হয় । Key - word বলতে একটি sentence- এর মূল word বা Phrase বুঝায় । অর্থাৎ যে word- কে নিয়ে প্রদত্ত sentence- টি তার নির্দিষ্ট অর্থ প্রকাশ করতে পারছে , ঠিক ঐ word- টিই হলাে ঐ sentence- এর Key - word । 

( f ) Writing summary : প্রদত্ত Passage- টি ভালােভাবে পাঠ করে এর summary সংক্ষিপ্তাকারে লিখতে বলা হবে । Passage থেকে সরাসরি কোনাে বাক্য উদ্ধৃত করা যাবে না । Summary কোনােক্রমেই মূল Passage- টির এক তৃতীয়াংশের বেশি লেখা যাবে না । 


2. Writing ( Marks - 40 ) : ( a ) Writing correct sentences , completing sentences and combining sentences : 4 petat উল্লেখিত তিন ধরনের Item থেকে যে - কোনাে এক ধরনের প্রশ্ন পরীক্ষার প্রশ্নপত্রে দেয়া থাকবে । এ প্রশ্নে ৬ / ৭ টি Incorrect Sentence দিয়ে তা Correction করতে বলা হতে পারে । অথবা ৬ / ৭ টি Incomplete sentence ( অসম্পূর্ণ বাক্য ) দিয়ে তা Complete করতে বলা হতে পারে । তাছাড়া , একটি Group- এ দুই বা ততােধিক Sentence দিয়ে একটি Sentence- এ পরিণত করার জন্য ৪ / ৫ টি Sentence Group দেয়া হতে পারে । প্রশ্নের মান থাকবে ৫ ।

( b ) Situational writing : 4 wretat Poster , Notice , Slogan , Memo , Advertisement ইত্যাদি থেকে যে - কোনাে একটি Item- এর ওপর প্রশ্ন দেয়া হতে পারে , অথবা যে - কোনাে ৩ টি Item- এর মধ্যে একটির উত্তর দিতে বলা হতে পারে । প্রশ্নের মান থাকবে ৪ । | 

( c ) Paragraph writing : প্রশ্নপত্রের এ অংশে ৩ টি Topic দেয়া থাকবে । এ থেকে যে - কোনাে একটির Paragraph লিখতে বলা হবে । Paragraph- এ একটি Topic sentence ও কতিপয় Hints for developing the idea দেয়া থাকতে পারে । সবশেষে Topic sentence- এর ভিত্তিতে Conclusion দেয়া থাকতে পারে । তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিগত সালে অনুষ্ঠিত Degree ( Pass & Hons ) - এর সকল চূড়ান্ত পরীক্ষার প্রশ্নপত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে তিনটি topic দেয়া থাকবে । এ থেকে যে - কোনাে ১ টি topic- এর উপর paragraph লিখতে হবে । প্রশ্নের মান থাকবে ৮ । Or , 

( d ) Newspaper writing : এ অংশে Paragraph- এর পরিবর্তে Reports , Press release , Dialogues- এর যে - কোনাে একটি Item থেকে প্রশ্ন দেয়া থাকবে । প্রশ্নের মান ৮। এ অংশে সাধারণত Report ও Dialogue থেকে প্রশ্ন করা হয় বেশি । ( e ) Writing resume / Job Application ক্ষেত্রে লিখিত সংক্ষিপ্ত বিবরণী । এটিকে British English- এ Curriculum Vitae বা সংক্ষেপে | Resume শব্দটি American English- এ চাকরির cv বলা হয় । পরীক্ষায় এ অংশ থেকে একটি প্রশ্ন দেওয়া থাকবে । প্রশ্নের মান থাকবে ৮। তবে এ অংশে Resume দেয়া থাকবে না । Resume- সহ Application লিখতে বলা হবে । যাকে Job Application বলা হয় । এ অংশ থেকে ১ টি প্রশ্ন থাকে । জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের ডিগ্রি ( পাস ) ও অনার্স ( নন - ক্রেডিট ) প্রশ্নপত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে , Job Application থেকে প্রতি বছর প্রশ্ন হয় । একটি নমুনা Job Application পড়ে রাখলে এ প্রশ্নটির উত্তর করতে সহজ । 

( f ) Writing letters : Resume- এর পরিবর্তে বিভিন্ন ধরনের Letters / Application থেকে যে - কোনাে একটি দেয়া থাকবে । তবে এ অংশে Personal letters / Application থাকে বেশি । | 

( g ) Essay writing : এ অংশ থেকে প্রশ্নপত্রে ৩ টি Essay দেয়া থাকবে যার একটির উত্তর দিতে হবে । Essay লেখার জন্য Generating ideas , Outlines এবং Thesis sentence প্রশ্নপত্রে দেয়া থাকতে পারে । তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিগত সালে অনুষ্ঠিত Degree ( Pass & Hons ) - এর সকল চূড়ান্ত পরীক্ষার প্রশ্নপত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে তিনটি topic দেয়া থাকবে । এ থেকে যে - কোনাে ১ টি topic- এর উপর Essay লিখতে হবে । প্রশ্নের মান থাকবে ১৫ ।

 3. Grammar ( Marks : 5 X 5 = 25 ) : ( a ) Rearrangement / Word order of sentences : জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিগত সালে । অনুষ্ঠিত Degree ( Pass & Hons ) - এর সকল চূড়ান্ত পরীক্ষার প্রশ্নপত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে । যে , Grammar- এর এ অংশে ৫ টি এলােমেলাে word সম্বলিত sentence দেয়া থাকবে । এগুলােকে Correct word order- এ লিখতে বলা হবে অর্থাৎ word- কে rearrange করতে হবে । প্রশ্নের মান থাকবে ৫। এ অংশ থেকে প্রতিবছরই প্রশ্ন থাকে ।

( b ) Framing Wh - questions : জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিগত সালে অনুষ্ঠিত Degree ( Pass & Hons ) এর সকল চূড়ান্ত পরীক্ষার প্রশ্নপত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে , Grammar- এর অংশে Wh - questions থেকে ৭ টি Sentence দেয়া থাকবে । যে - কোনাে ৫ টির উত্তর দিতে হবে । প্রশ্নের মান থাকবে ৫ ।

( c ) Tense , Articles , Verbs , Preposition & Others : এ অংশ থেকে যে - কোনাে দুই ধরনের প্রশ্ন হতে পারে । জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিগত সালে অনুষ্ঠিত Degree ( Pass & Hons ) - এর সকল চূড়ান্ত পরীক্ষার প্রশ্নপত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে , Right forms of verb এবং articles থেকে প্রশ্ন দেয়া থাকবে । এখানে Right forms of verb- থেকে ৭ টি প্রশ্ন দেয়া থাকবে , যে - কোনাে ৫ টির উত্তর দিতে হবে এবং articles- এর উপর ৫ টি খালি ঘর সম্বলিত একটি passage দেয়া থাকবে । Passage- টি articles দ্বারা পূরণ করতে হবে । 

( d ) Punctuation : এ অংশে একটি Passage দেয়া থাকবে যাতে কোনাে Punctuation mark এবং Capital letter থাকবে না । Passage- টি মনােযােগ সহকারে পড়ে যথাস্থানে Punctuation | marks ও Capital letter বসাতে হবে । প্রশ্নের মান থাকবে ৫ । 

4. Developing Vocabulary ( Marks - 10 ) :এ অংশে একটি suffixes - prefixes , synonyms antonyms changing word forms ( from verb to noun etc. ) and using them in sentence- এর উপর যে - কোনাে দুটি Item- এর প্রশ্ন দেয়া থাকবে দুটিরই উত্তর দিতে হবে । প্রশ্নের মান থাকবে ৫ + ৫ = ১০ । 

5. Translation from Bengali of English ( Marks - 5 ) : এ অংশে যে - কোনাে একটি অনুচ্ছেদকে বাংলা থেকে ইংরেজিতে Translation করতে বলা হবে । তবে বিশেষভাবে স্মরণ রাখতে হবে যে , মূল ভাবের বিকৃতি ঘটানাে বা শাব্দিক অনুবাদ করা যাবে না । মূল বিষয়ের সাবলীলতা , তাৎপর্য ও প্রাঞ্জলতা অক্ষুন্ন রাখতে হবে । প্রশ্নের মান থাকবে ৫ ।

Share This

0 Response to " পরীক্ষার প্রশ্নপত্রের প্রতিটি আইটেম নিয়ে আলােচনা ও পরামর্শ"

Post a Comment

Popular posts